facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

আয়করে সঞ্চিতি হ্রাসে গ্রামীণফোনের মুনাফা বেড়েছে


১৭ জুলাই ২০১৮ মঙ্গলবার, ১০:৩৮  এএম

নিজস্ব প্রতিবেদক


আয়করে সঞ্চিতি হ্রাসে গ্রামীণফোনের মুনাফা বেড়েছে

ইন্টারনেট ডাটা ও ভয়েস কল থেকে প্রাপ্ত আয়ে তেমন পার্থক্য নেই। পরিচালন মুনাফাতেও আগের বছরের তুলনায় প্রায় অপরিবর্তিত। তবে আয়কর বাবদ সঞ্চিতি কম করতে হওয়ায় চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশের শীর্ষস্থানীয় সেলফোন অপারেটর গ্রামীণফোনের নিট মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৬ শতাংশ বেড়েছে। এতে চলতি প্রথমার্ধে কোম্পানির নিট মুনাফা বেড়েছে ১৮ শতাংশের বেশি।

চলতি প্রথমার্ধে গ্রামীণফোনের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৭৪ পয়সা। আর এই আয়ের উপর নির্ভর করেই গতকাল কোম্পানিটি তার শেয়ারহোল্ডারদের জন্য ১২৫ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে।

গ্রামীণফোনের চলতি দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন) আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, এ সময় ইন্টারনেট ডাটা, ভয়েস কলসহ অন্যান্য খাত থেকে কোম্পানির আয় হয়েছে ৩ হাজার ২৫৭ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ের চেয়ে শূন্য দশমিক ৪৯ শতাংশ বেশি। দ্বিতীয় প্রান্তিকে পরিচালন মুনাফাও বেড়েছে একই হারে। আর এ সময় করপূর্ববর্তী মুনাফা হয় ১ হাজার ৩৫২ কোটি টাকা, যা আগের বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ১ দশমিক ২ শতাংশ বেশি।

২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকে গ্রামীণফোন আয়কর বাবদ ব্যয় করে ৫৪৩ কোটি ৭২ লাখ টাকা। আর চলতি দ্বিতীয়ার্ধে আয়কর বাবদ কোম্পানির ব্যয় হয় ২৭১ কোটি ৬২ লাখ টাকা। মূলত আয়কর বাবদ ব্যয় কমে যাওয়ার কারণেই দ্বিতীয় প্রান্তিকে গ্রামীণফোনের নিট মুনাফা বেড়েছে। চলতি দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির নিট মুনাফা হয় ১ হাজার ৮০ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭৯২ কোটি টাকা।

জানা গেছে, আগের প্রান্তিকগুলোতে আয়কর বাবদ রাখা সঞ্চিতি বেশি হওয়ায় চলতি দ্বিতীয় প্রান্তিকে আয়কর বাবদ ব্যয় কম করতে হয়েছে। আয়কর বাবদ সঞ্চিতি বাবদ চলতি দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ২৮৬ কোটি ৯৭ লাখ টাকা ছাড় পেয়েছে। এরফলে এক বছরের ব্যবধানে গ্রামীণফোনের নিট মুনাফা বেড়েছে ৩৬ শতাংশ।

চলতি প্রথমার্ধে গ্রামীণফোনের মোট আয় হয় ৬ হাজার ৩৮১ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৬ হাজার ৩০৩ কোটি টাকা। চলতি প্রথমার্ধে কোম্পানির পরিচালন মুনাফায় তেমন উল্লেখযোগ্য পার্থক্য না থাকলেও আয়কর বাবদ সঞ্চিতিতে সুবিধা পাওয়ায় নিট মুনাফা আগের বছরের তুলনায় ১৮ শতাংশের বেশি বেড়েছে। চলতি প্রথমার্ধে গ্রামীনফোনের নিট মুনাফা হয়েছে ১ হাজার ৭১৯ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ হাজার ৪৪৮ কোটি টাকা।

এদিকে চলতি প্রথমার্ধে কোম্পানির যে নিট মুনাফা হয়েছে তার ৯৮ শতাংশই অন্তবর্তী লভ্যাংশ হিসেবে শেয়ারহোল্ডারদের দেয়ার ঘোষণা দিয়েছে গ্রামীণফোন। সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটি তার শেয়ারহোল্ডারদের ২০৫ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দেয়। সে সময় গ্রামীণফোনের ইপিএস ছিল ২০ টাকা ৩১ পয়সা। ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) থেকে গ্রামীণফোন ৩৪৫ মিলিয়ন ডলারের দীর্ঘমেয়াদি ঋণ নেয়। এ ঋণটি ১০ কিস্তিতে ২০১৫ সাল থেকে পরিশোধ করছে। বর্তমানে এ ঋণের পরিমান দাঁড়িয়েছে ১৩৮ মিলিয়ন ডলারে। ২০২০ সালের এপ্রিলের মধ্যে ঋণটি পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: