facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

আশার বানীতেও থামছে না দরপতন


২৬ মার্চ ২০১৮ সোমবার, ০২:৩৮  পিএম

নিজস্ব প্রতিবেদক


আশার বানীতেও থামছে না দরপতন

সম্ভাব্য নীতিসহায়তা দিতে অর্থ মন্ত্রণালয়ের উদ্যোগের পর রোববার বাজার ঊর্ধ্বমুখী থাকবে এমন আশা ছিল শেয়ারবাজার সংশ্নিষ্ট সবার। সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল রোববার লেনদেনের শুরুতেও এর প্রতিফলন ছিল; কিন্তু তা ক্ষণিকের জন্যই। লেনদেনের প্রথম আধা ঘণ্টায় অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধির কারণে সূচক ডিএসইএক্সও প্রায় ৫০ পয়েন্ট বৃদ্ধি পায়। এর পরই পুরনো দরপতনের বৃত্তে চলে যায় বাজার। শেষ পর্যন্ত বেশিরভাগ শেয়ারদর ও প্রধান সূচক ৮ পয়েন্ট কমে দিনের লেনদেন শেষ হয়।

সংশ্নিষ্টরা জানান, দরপতন ঠেকাতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত বুধবার অর্থ মন্ত্রণালয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএসইসির চেয়ারম্যানকে ডেকে বৈঠক করেন। এরপর ব্যাংকের বিনিয়োগের সুযোগ বৃদ্ধি করতে এক্সপোজার গণনায় সংশোধন আনার সুপারিশ করে অর্থ মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয়। গত বুধবার ওই চিঠি দিলেও এখনও অগ্রগতি নেই। সম্ভবত এ কারণে দরপতন হয়েছে বলে মনে করেন তারা।

পর্যালোচনায় দেখা গেছে, প্রধান শেয়ারবাজার ডিএসইতে ১১১ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ১৬৩টি দর হারায়। অপরিবর্তিত থাকে ৬৩টির দর। এতে ডিএসইএক্স ১০ পয়েন্ট হারিয়ে ৫৫৭০ পয়েন্টে নেমেছে। যদিও বেলা ১১টায় অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধির ওপর ভর করে সূচকটি আগের দিনের তুলনায় প্রায় ৫০ পয়েন্ট বেড়ে ৫৬৩০ পয়েন্ট ছাড়িয়েছিল। দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতেও ছিল একই চিত্র।

পর্যালোচনায় আরও দেখা গেছে, একক কোম্পানি হিসেবে গতকাল সূচক হ্রাসে সর্বাধিক ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন, সিটি ব্যাংক, উত্তরা ব্যাংক, পদ্মা অয়েল, ইসলামী ব্যাংক ও ইফাদ অটোসের। এ আট কোম্পানির কারণে সূচক কমেছে ১১ পয়েন্ট। যদিও লেনদেনের শুরুতে এসব কোম্পানির শেয়ারদর বৃদ্ধির কারণে সূচক বেড়েছিল প্রায় ৮ পয়েন্ট। শেষ পর্যন্ত রেনেটা, প্রাইম ব্যাংক, ব্রিটিশ-আমেরিকান টোবাকো, লংকাবাংলা, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এক্সিম ব্যাংক, অ্যাপোলো ইস্পাতের দরবৃদ্ধি পাওয়ায় সূচকের ৭ পয়েন্ট যোগ করায় পতন আরও বড় হয়নি।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, শুরুতে যমুনা বাদে সব ব্যাংক কোম্পানির শেয়ারদর বেড়েছিল। কিন্তু ৩০ ব্যাংকের মধ্যে ১৬টি দর হারিয়ে দিনের লেনদেন শেষ হয়। এতে এ খাতের কারণে সূচক কমেছে সোয়া ৩ শতাংশ। এ ছাড়া ওষুধ ও রসায়ন খাতের ২৮ কোম্পানির মধ্যে ১৭টির দর কমায় পৌনে ৩ পয়েন্ট, জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১৮ কোম্পানির মধ্যে ১২টির দর কমায় আড়াই পয়েন্ট এবং টেলিযোগাযোগ খাতের কারণে সূচক কমেছে সোয়া দুই পয়েন্ট।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: