facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

আর্থিকপ্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগ সীমা বেঁধে দিতে আইন


২৩ ফেব্রুয়ারি ২০১৭ বৃহস্পতিবার, ০৯:৩৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


আর্থিকপ্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগ সীমা বেঁধে দিতে আইন

নন-ব্যাকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নতুন আইনে শেয়ারবাজারে বিনিয়োগ বেঁধে দেওয়া হয়েছে। আমানতকারীদের স্বার্থে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগে ঝুঁকি কমাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান।

তারা জানান, আর্থিক প্রতিষ্ঠান আইন-২০১৭-এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। খসড়াটি অর্থমন্ত্রণালয় পাঠানো হয়েছে। আগের আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩-এর জায়গায় নতুন আইনটি প্রতিস্থাপন হবে।

ব্যাংকের কর্মকর্তারা বলেন, সংশ্লিষ্ট স্টেকহোল্ডার, বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড একচেঞ্জে কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ) সঙ্গে পরামর্শ করে নতুন আইনের খসড়া তৈরি করা হয়েছে।

খসড়া আইনটি অনুমোদন নিয়ে ২২ ফেব্রুয়ারি অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমানের সভাপত্বিতে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শিগগিরই আইনটি   চূড়ান্ত অনুমোদনের জন্য সংসদ অধিবেশনে উপস্থাপন করা হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে একই পরিবারের দুইজনের বেশি পরিচালক হিসেবে থাকতে পারবেন না বলে খসড়া আইনটিতে উল্লেখ্য করা হয়েছে। আইনে পরিবার বলতে কোনো উদ্যোক্তা পরিচালকের স্বামী-স্ত্রী, বাবা-মা, ভাই-বোন এবং তার উপর নির্ভরশীল ব্যক্তিকে বোঝানো হয়েছে। এছাড়া আইনে পরিচালনা পর্ষদে সদস্য সংখ্যা ১১ জন থেকে বাড়িয়ে ১৫ জন করা হয়েছে।

আইনে বলা হয়েছে, একজন পরিচালক একইসঙ্গে একাধিক আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংকের পরিচালক হতে পারবেন না। এছাড়া কোনো ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে টানা ছয় বছর বা দুই মেয়াদের বেশি থাকতে পারবেন না। তবে তিনি এক মেয়াদী বিরতি দিয়ে পরিচালনা পর্ষদের সদস্য হতে পারবে।

দেশে ৩৩টি নন-ব্যাকিং আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ২৩টি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: