facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

আইসিবির বিনিয়োগ বেশি বেড়েছে ব্যাংক ও জ্বালানি খাতে


২২ ডিসেম্বর ২০১৯ রবিবার, ০৮:৫৩  পিএম

নিজস্ব প্রতিবেদক


আইসিবির বিনিয়োগ বেশি বেড়েছে ব্যাংক ও জ্বালানি খাতে

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে সামগ্রিক বিনিয়োগ বাড়িয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও এর সাবসিডিয়ারিগুলো। আলোচ্য সময়ে আইসিবির সম্মিলিত বিনিয়োগের পরিমাণ আগের হিসাব বছরের তুলনায় ৮৩০ কোটি ৭৭ লাখ টাকা বেড়েছে। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি তালিকাভুক্ত সিকিউরিটিজের মধ্যে ব্যাংক ও জ্বালানি খাতে বিনিয়োগ সবচেয়ে বেশি বাড়িয়েছে। আর প্রতিষ্ঠানটির বিনিয়োগ সবচেয়ে বেশি কমেছে টেলিযোগাযোগ খাতে।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আইসিবি ব্যাংক খাতে বিনিয়োগ আগের হিসাব বছরের তুলনায় ৩৭৬ কোটি ২০ লাখ টাকা বা ৪৭ দশমিক ৮ শতাংশ এবং জ্বালানি ও বিদ্যুৎ খাতে বিনিয়োগ আগের হিসাব বছরের তুলনায় ৪০৬ কোটি ৫৬ লাখ টাকা বা ২০ দশমিক ৩৮ শতাংশ বাড়িয়েছে। অন্যদিকে টেলিযোগাযোগ খাতে বিনিয়োগ আগের বছরের তুলনায় ১৯২ কোটি ১৫ লাখ টাকা বা ৮৪ দশমিক ৩৩ শতাংশ কমিয়েছে প্রতিষ্ঠানটি।

২০১৯ হিসাব বছরে আইসিবির সম্মিলিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ১২ হাজার ৩৫১ কোটি ৫ লাখ টাকা, যা ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে ছিল ১১ হাজার ৫২০ কোটি ২৮ লাখ টাকা। আলোচ্য সময়ে এককভাবে আইসিবির মোট বিনিয়োগের পরিমাণ ১১ হাজার ৯৬৭ কোটি ৯৭ লাখ টাকা, যা আগের হিসাব বছরে ছিল ১১ হাজার ১৫৮ কোটি ৯০ লাখ টাকা। গত হিসাব বছরে তালিকাভুক্ত সিকিউরিটিজে প্রতিষ্ঠানটি সম্মিলিতভাবে বিনিয়োগ করেছে ১১ হাজার ৫৭ কোটি ৭৭ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১০ হাজার ১৬৩ কোটি ৯৯ লাখ টাকা। এককভাবে এ বিনিয়োগের পরিমাণ ১০ হাজার ৪৭২ কোটি ৭১ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৯ হাজার ৫৯৬ কোটি ৬৭ লাখ টাকা।

ব্যাংক খাতে গত হিসাব বছরে আইসিবির সম্মিলিত বিনিয়োগের পরিমাণ ১ হাজার ১৬৩ কোটি ২৪ লাখ টাকা, যা আগের হিসাব বছরে ছিল ৭৮৭ কোটি ৪ লাখ টাকা। এ সময়ে ব্যাংক খাতে আইসিবি এককভাবে মোট বিনিয়োগ করেছে ১ হাজার ৯৬ কোটি ২৫ লাখ টাকা, যা আগের হিসাব বছরে ছিল ৭২১ কোটি ৬০ লাখ টাকা।

গত হিসাব বছরে জ্বালানি ও বিদ্যুৎ খাতে আইসিবির সম্মিলিত বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৪০১ কোটি ২ লাখ টাকা, যা আগের হিসাব বছরে ছিল ১ হাজার ৯৯৪ কোটি ৪৬ লাখ টাকা। এ সময়ে জ্বালানি ও বিদ্যুৎ খাতে প্রতিষ্ঠানটি এককভাবে বিনিয়োগ করেছে ২ হাজার ৩০৯ কোটি ১৫ লাখ টাকা, যা আগের হিসাব বছরে ছিল ১ হাজার ৯০৫ কোটি ২ লাখ টাকা।

সমাপ্ত হিসাব বছরে টেলিযোগাযোগ খাতে আইসিবির সম্মিলিত বিনিয়োগের পরিমাণ ৩৫ কোটি ৭০ লাখ টাকা, যা আগের হিসাব বছরে ছিল ২২৭ কোটি ৮৫ লাখ টাকা। হিসাব বছরটিতে টেলিযোগাযোগ খাতে একক প্রতিষ্ঠানটি বিনিয়োগ করেছে ২৮ কোটি ৭ লাখ টাকা, যা আগের হিসাব বছরে ছিল ২১৪ কোটি ৯৬ লাখ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত বৃহস্পতিবার আইসিবি শেয়ারের সর্বশেষ দর ছিল ৭৬ টাকা ৯০ পয়সা। সমাপনী দর ছিল ৭৭ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৭৪ টাকা ৯০ পয়সা থেকে ১৪১ টাকার মধ্যে ওঠানামা করেছে।

রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠানটি ১৯৭৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ৬৯৭ কোটি ৬৭ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২ হাজার ২৬৩ কোটি ৪২ লাখ ৬০ হাজার টাকা। মোট শেয়ারের ৬৯ দশমিক ৮১ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালক, ২৭ শতাংশ সরকার, ১ দশমিক ৬৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ১ দশমিক ৫৫ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: