facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

আইডিএলসির ৩৮ লাখ শেয়ার বেচবে মার্কেন্টাইল ব্যাংক


১৯ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার, ০৩:২৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


আইডিএলসির ৩৮ লাখ শেয়ার বেচবে মার্কেন্টাইল ব্যাংক

নিজেদের হাতে থাকা শেয়ার থেকে আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের ৩৭ লাখ ৭০ হাজার ৫০৮টি শেয়ার বেচে দেয়ার ঘোষণা দিয়েছে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। বর্তমানে আর্থিক প্রতিষ্ঠানটির ২ কোটি ৪৫ লাখ ৮ হাজার ২৯৯টি শেয়ার ধারণ করে আইডিএসলসির মনোনীত পরিচালক হিসাবে রয়েছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে জানা গেছে, ৩১ অক্টোবরের মধ্যে পাবলিক/ব্লক মার্কেটে এ বিক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে। সম্প্রতি ব্যাংকটি আইডিএলসির আরো ৩৭ লাখ ৭০ হাজার ৫০৮টি শেয়ার বেচে দিয়েছে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আইডিএলসি। সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৬ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৮ পয়সা। ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৫ টাকা ৫৬ পয়সায়।

চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আইডিএলসির ইপিএস হয়েছে ৪ টাকা ৯০ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ৪ টাকা ১৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর এর এনএভিপিএস দাঁড়ায় ৩২ টাকা ১৭ পয়সায়।

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭৩ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৪২ পয়সা।
২০১৫ হিসাব বছরের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় আইডিএলসি ফিন্যান্স। সে হিসাব বছরে আইডিএলসির ইপিএস ছিল ৫ টাকা ৮১ পয়সা।

ডিএসইতে সর্বশেষ ৮৪ টাকায় আইডিএলসির শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এর সর্বোচ্চ দর ছিল ৯৩ টাকা ৫০ পয়সা ও সর্বনিম্ন ৫০ টাকা।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১১ দশমিক ৭৭, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১২ দশমিক ৭৫।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: