facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

অস্থিরতার মধ্যেও উড়ছে এক খাত


২০ জুন ২০১৯ বৃহস্পতিবার, ০৩:২৯  পিএম

নিজস্ব প্রতিবেদক


অস্থিরতার মধ্যেও উড়ছে এক খাত

বাজেট ঘোষণার পর কয়েকদিন ধরে শেয়ারদর ওঠানামায় বেশ অস্থিরতা চলছে। ঘোষিত বাজেটে শেয়ারবাজারের প্রণোদনা নিয়ে বিভ্রান্তি সৃষ্টির কারণে বিনিয়োগকারীরা সিদ্ধান্ত নিতে হিমশিম খাচ্ছেন। একদিন এক খাতের অধিকাংশ শেয়ারদর বাড়ছে তো পর দিন তা কমছে। এক্ষেত্রে ব্যতিক্রম বীমা খাত।

পর্যালোচনায় দেখা গেছে, গতকাল বুধবার শুধু আর্থিক প্রতিষ্ঠান এবং বীমা খাতের শেয়ারদর বেড়েছে। মিশ্রধারায় ছিল ব্যাংক, জ্বালানি ও বিদ্যুৎ, খাদ্য ও আনুষঙ্গিক, সিমেন্ট এবং চামড়া খাত। বাকি সব খাতের অধিকাংশ শেয়ারের দর কমেছে। অস্থিরতার মধ্যেও গতকাল আর্থিক প্রতিষ্ঠানের ২ কোম্পানি এবং বীমা খাতের ছয় কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে।

সার্বিক হিসাবে ডিএসইতে ১২৫ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ১৭৪টির দর কমেছে, অপরিবর্তিত ৫৩টির দর। বেশিরভাগ শেয়ারের দর কমলেও স্কয়ার ফার্মা, এমটিবি, ইউনাইটেড পাওয়ার, সাবমেরিন কেবলস, সামিট পাওয়ার, রেনেটা, সাউথইস্ট ও ন্যাশনাল ব্যাংক, ফারইস্ট লাইফ, ডেল্টা লাইফ ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজের দরবৃদ্ধি সূচকে যোগ করেছে ১৭ পয়েন্ট। অন্য অনেক শেয়ারের দর কমায় শেষ পর্যন্ত ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট বেড়ে ৫৪১১ পয়েন্ট ছাড়িয়েছে।

গত মঙ্গলবার আর্থিক প্রতিষ্ঠান, বীমা ও বস্ত্র খাতের অধিকাংশ শেয়ারের বাজারদর বেড়েছিল, কমেছিল বাকি সব খাতের শেয়ার। গত সোমবার শুধু বীমা খাতের প্রায় সব শেয়ারের দর বাড়ে এবং বাকি সব খাতের শেয়ারদর কমে। সপ্তাহের প্রথম কার্যদিবসে শুধু খাদ্য ও আনুষঙ্গিক এবং চামড়া খাতের শেয়ারদর বেড়েছিল।

কয়েকটি মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসের শীর্ষ কর্মকর্তারা জানান, বাজেট ঘিরে বিনিয়োগকারীদের অনেক প্রত্যাশা থাকলেও তা পূরণ হয়নি। উল্টো বোনাস শেয়ার এবং অবণ্টিত মুনাফার (রিটেইন্ড আর্নিংস) ওপর কর আরোপের প্রভাব নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। বাজেট ঘোষণার পর কেউ কেউ এ করারোপকে স্বাগত জানিয়েছিলেন; কিন্তু এখন সে অবস্থা থেকে সরে এসেছেন।

শীর্ষস্থানীয় এক মার্চেন্ট ব্যাংকের এমডি জানান, বাজেটে শেয়ারবাজারের জন্য প্রণোদনা নেই, বরং খারাপ কিছু আছে। এনবিআর চেয়ারম্যান এরই মধ্যে রিটেইন্ড আর্নিংসের ওপর কর প্রস্তাব পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন। অর্থমন্ত্রী অসুস্থ থাকায় তার অবস্থানটি এখনও জানা যায়নি। এ বিষয়ে তার বিবৃতির আগে পর্যন্ত বাজারে এমন অস্থিরতা থাকতে পারে বলে মনে করেন তিনি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: