ML Dyeing IPO
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

রাইট শেয়ার ছাড়বে রূপালি ব্যাংক


২০ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ০২:৫৬  পিএম

নিজস্ব প্রতিবেদক


রাইট শেয়ার ছাড়বে রূপালি ব্যাংক

অগ্রাধিকার মূলক শেয়ার (রাইট) ছাড়বে পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রূপালি ব্যাংক লিমিটেড। ১টি শেয়ারের বিপরীতে ২ টি রাইট শেয়ার করতে চায় প্রতিষ্ঠানটি।

এজন্য অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সম্মতি চেয়ে চিঠি পাঠিয়েছে রূপালি ব্যাংক কর্তৃপক্ষ।

সিনিয়র ব্যাংকিং সচিব মো. ইউনুসুর রহমানের কাছে পাঠানো ওই চিঠিতে স্বাক্ষর করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান।

এতে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোতাবেক ব্যাংকের মূলধন ঘাটতি পূরণের জন্য প্রতি শেয়ারের বিপরীতে ২টি শেয়ার অর্থ্যাৎ ২:১ ইস্যু করার অনুমোদন করেছে পরিচালনা বোর্ড।

এছাড়া ব্যাংকটির অনুমোদিত মূলধন ৭০০ কোটি হতে বৃদ্ধি করে ২ হাজার ৫০০ কোটি টাকায় উন্নীত করার জন্য মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়। একই সঙ্গে রাইট শেয়ার ইস্যুতে সরকারি অংশের মূল্য ১ কোটি ৫১ লাখ ৪ হাজার টাকা বরাদ্দ চেয়েছে রূপালি ব্যাংক।

এসব প্রস্তাবে মন্ত্রণালয়ের অনুমতি পেলে রূপালি ব্যাংক মূলধন ঘাটতি পূরণ করে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাসেল-৩’র আলোকে আন্তর্জাতিক মানের ব্যাংকে পরিণত হবে বলে চিঠিতে জানানো হয়।

রূপালি ব্যাংক সূত্র মতে, রাইট শেয়ার ইস্যু করার প্রাথমকি প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন অপেক্ষা সরকারের অনুমতি। অর্থ মন্ত্রণালয়ের অনুমতি মিললেই রাইট শেয়ার ইস্যু জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করা হবে।

রাইট শেয়ার ইস্যু প্রসঙ্গে রূপালি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আতাউর রহমান প্রধান বলেন, প্রতি শেয়ারের বিপরীতে ২টি শেয়ার ইস্যুর জন্য আমরা মন্ত্রণালয়ের সম্মতি চেয়েছি। রূপালি ব্যাংক সরকারি ব্যাংক, সুতারাং মন্ত্রণালয়ের অনুমতি দরকার।

রাইট শেয়ারের মাধ্যমে উত্তেলিত অর্থ মূলধণ ঘাটতি মেটানোসহ ব্যাংকটিকে গতিশীল করবে বলে মনে করছেন তিনি।

এর আগে ১৯৯৪ সালে ২.৫৫:১ অনুপাতে রাইট শেয়ার ইস্যু করে রূপালি ব্যাংক। ঐ সময়ে ব্যাংকটির পরিশোধিত মূলধন ৩৫ কোটি হতে ১২৫ কোটি টাকায় উন্নীত করা হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: