ML Dyeing IPO
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

আমাদের মেরে ফেলছে চীন: ট্রাম্প


২৪ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার, ১০:৫৮  পিএম

শেয়ার বিজনেস24.কম


আমাদের মেরে ফেলছে চীন: ট্রাম্প

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক মোটেই খারাপ না। দুই দেশের সম্পর্ক যথেষ্ট ভালো অবস্থানে আছে। কিন্তু ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে বেইজিং ‘আমাদের মেরে ফেলছে’। সম্প্রতি এমন মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে চাপানউতোরের সূত্রপাত সম্প্রতি। আমেরিকার সঙ্গে ট্রেড সারপ্লাসে চীন ২৭৫.৮ বিলিয়নের রেকর্ড করে। চীনের সঙ্গে ব্যবসাক্ষেত্রে ঘাটতির মুখোমুখি হয় ট্রাম্পের যুক্তরাষ্ট্র।

এনিয়ে ট্রাম্প হোয়াইট হাউজে সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমাকে বলতেই হবে, চীনের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো। কিন্তু ব্যবসার ক্ষেত্রে ওরা আমাদের মেরে ফেলছে। আজ নয়, অনেকদিন ধরেই। বাণিজ্যক্ষেত্রে আমেরিকাকে একরকম হত্যাই করছে চীন। কিন্তু তাই বলে ওদের সঙ্গে আমার সম্পর্ক খারাপ হয়নি। বরং দিন দিন তার উন্নতি হচ্ছে। আরও ঘনীভূত হচ্ছে।’

ট্রাম্প আরো বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্কও খুব ভালো। ‘আমি ওনাকে পছন্দ করি, উনিও আমাকে পছন্দ করেন বলেই মনে হয়। কিন্তু অনেক কিছুই ঘটে। সময় এখন আরো আকর্ষণীয় হতে চলেছে।

সেই সঙ্গে তিনি আরো জানান, তার প্রশাসন বাণিজ্য ইস্যুতে চিনের সঙ্গে সমতায় আসার চেষ্টা করছে। বাণিজ্য ক্ষেত্রে এত বৈষম্য ঠিক নয়। ওরা দিন দিন আরও উন্নতি করছে। যে টাকা তারা আয় করেছে, তার সাহায্যে আমেরিকাকে পিছনে ফেলে দিচ্ছে। তবে আমরাও খুব তাড়াতাড়ি ভালো জায়গায় পৌঁছতে পারব। চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও তৈরি করতে পারব। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আমার সম্পর্ক আশা করি এক্ষেত্রে ভালো প্রভাব ফেলবে। সেকথা অবশ্য সময়ই বলবে।

ট্রাম্প মনে করেন, চীনের সঙ্গে ভালো সম্পর্কের একমাত্র মাধ্যম হতে পারে বাণিজ্য। কারণ কোনো কিছুই একতরফা হতে পারে না। মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এটা একেবারেই ঠিক নয়। আজকের দিনে চীনের সঙ্গে কোনো কোম্পানির বাণিজ্য করা খুব একটা সহজ বিষয় নয়। কারণ সেখানে অনেক বাধা। কিন্তু আমেরিকা তা করেই ছাড়বে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: