Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

২০১৮-১৯ অর্থবছর : কমেছে বিদেশিদের শেয়ার কেনাবেচা


০৩ জুলাই ২০১৯ বুধবার, ০১:৫৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


২০১৮-১৯ অর্থবছর : কমেছে বিদেশিদের শেয়ার কেনাবেচা

সদ্যসমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীদের শেয়ার ক্রয়-বিক্রয় কমেছে। ফলে আগের অর্থবছরের তুলনায় সমাপ্ত অর্থবছরে তাদের নিট বিনিয়োগ ও টার্নওভার কমেছে।

স্টক এক্সচেঞ্জের উপাত্ত অনুসারে, ২০১৮-১৯ অর্থবছরে বিদেশীদের পোর্টফোলিও থেকে সিকিউরিটিজ বিক্রি হয়েছে ৪ হাজার ২০১ কোটি ৫১ লাখ ৯২ হাজার টাকার, ২০১৭-১৮ অর্থবছরে যার পরিমাণ ছিল ৫ হাজার ৮২৮ কোটি ৭০ লাখ ২৩ হাজার টাকা। আগের অর্থবছরে বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীরা শেয়ার কিনেছিলেন ৫ হাজার ৯০০ কোটি ৪৭ লাখ ১৬ হাজার টাকার, ২০১৮-১৯ অর্থবছরে যা কমে দাঁড়িয়েছে ৪ হাজার ১৭ কোটি ৮১ লাখ ৭ হাজার টাকায়।

ক্রয়-বিক্রয় যোগ-বিয়োগ করে দেখা যায়, গত অর্থবছরে দেশের প্রধান স্টক এক্সচেঞ্জটিতে বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীদের মোট লেনদেন ছিল ৮ হাজার ২১৯ কোটি ৩২ লাখ ৯৯ হাজার টাকার। ২০১৭-১৮ হিসাব বছরে তাদের মোট লেনদেন ছিল ১১ হাজার ৭২৯ কোটি ১৭ লাখ ৩৯ হাজার টাকার।

২০১৮-১৯ অর্থবছরে বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারী কর্তৃক নিট বিনিয়োগের পরিমাণ ঋণাত্মক। এ সময় তারা বাজার থেকে ১৮৩ কোটি ৭০ লাখ ৮৪ হাজার টাকার বিনিয়োগ তুলে নিয়েছেন। ২০১৭-১৮ অর্থবছরে বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ ছিল ৭১ কোটি ৭৬ লাখ ৯২ হাজার টাকা।

সদ্যসমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীদের শেয়ার ক্রয়-বিক্রয়—দুই-ই কমেছে। ফলে আগের অর্থবছরের তুলনায় সমাপ্ত অর্থবছরে তাদের নিট বিনিয়োগ ও টার্নওভারও কমেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: