Oimex Electrode Limited
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

১৫ কোটি টাকায় ফোরজির লাইসেন্স


০৬ এপ্রিল ২০১৭ বৃহস্পতিবার, ০৯:৫৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


১৫ কোটি টাকায় ফোরজির লাইসেন্স

নতুন একটি মোবাইল ফোন অপারেটর আসার সুযোগ রেখে ফোরজি নীতিমালা অনুমোদনের জন্য পাঠাতে চূড়ান্ত করেছে বিটিআরসি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নীতিমালায় ফোরজির লাইসেন্স ফি ১৫ কোটি টাকা ধরা হয়েছে। এছাড়া প্রতি বছরের ফি’ও আছে। নীতিমালাটি কয়েক দিনের মধ্যে পাঠানো হবে সরকারের অনুমোদনের জন্যে। এর পরপরই শুরু হবে লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া।

সূত্র জানায়, আগে লাইসেন্স পরে তরঙ্গের নিলাম। এজন্য আরেকটি নীতিমালা করা হবে। আর সেটি তৈরির কাজ এখন চলছে। এতে তরঙ্গ নিরপেক্ষতা দেওয়া হবে। তবে ফি লাগবে।

তখন ২১০০ ব্যান্ডের তরঙ্গেই সেবা দেওয়া শুরু করতে পারবে অপারেটররা। সব মিলে ফোরজি সেবা আসতে কয়েক মাস লাগতে পারে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ‘সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের কাজের অগ্রগতি ও পর্যালোচনা’ শীর্ষক সভায় দেশে যেকোনো মূল্যে ২০১৭ সালের মধ্যেই ফোরজি চালু করতে নির্দেশনা দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তার প্রেক্ষিতেই বিটিআরসি এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে শুরু করে।

ওই মাসেই বিটিআরসির চেয়ারম্যান কমিশনারসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নে কাজ শুরু করতে নির্দেশনা দেন।

তখন সব বিভাগকে তাদের প্রস্তাব দিতে বলা হয়।

তারপর নিজেদের মধ্যে সমন্বয় করে মার্চে একটি বৈঠকের মাধ্যমে নীতিমালার একটি কাঠামো চূড়ান্ত করা হয়। পরে সেটি বিটিআরসির শীর্ষ পর্যায়ে চূড়ান্ত করে সরকারের অনুমোদনের জন্যে পাঠানোর এ সিদ্ধান্ত।

বর্তমানে বিটিআরসির হাতে সব মিলে বিভিন্ন ব্যান্ডে প্রায় ৪০ মেগাহার্জ স্পেকট্রাম রয়েছে। গত বছর নিলামের কথা থাকলেও কারিগরি জটিলতায় তা হয়নি। এবছর সেসব জটিলতা কাটিয়ে উঠেছে নিয়ন্ত্রণ সংস্থাটি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: