Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

১৪৫ কোম্পানিতে ঝোঁক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের


২২ অক্টোবর ২০১৯ মঙ্গলবার, ১২:৩৬  পিএম

নিজস্ব প্রতিবেদক


১৪৫ কোম্পানিতে ঝোঁক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের

ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান বা বীমা নয়, এখন লভ্যাংশ ঘোষণার মৌসুম উৎপাদনসহ অন্য সব খাতের। অথচ এ সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ঝুঁকেছে আর্থিক খাতের শেয়ারে।

গত সেপ্টেম্বর শেষে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো শেয়ার ধারণের যে তথ্য প্রকাশ করেছে, তা বিশ্নেষণে এমন চিত্র মিলেছে। নানা কারণে শেয়ারবাজারে টানা দরপতন চলছে। লভ্যাংশ ঘোষণার মৌসুমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রহ কম থাকা সেবামুখী খাতের কোম্পানিগুলো অপেক্ষাকৃত বেশি দর হারাচ্ছে বলে কেউ কেউ মনে করেন।

পর্যালোচনায় দেখা গেছে, গত সেপ্টেম্বরে তালিকাভুক্ত ৩১৪ কোম্পানির মধ্যে ১২৮টি থেকে প্রাতিষ্ঠানিক শেয়ার কমেছে। বিপরীতে ১৪৫ কোম্পানিতে বেড়েছে। কোম্পানির মোট শেয়ার বিবেচনায় প্রাতিষ্ঠানিক শেয়ার হ্রাস ও বৃদ্ধির উভয় দিকেই ছিল ব্যাংক ও বীমা কোম্পানি। এখনও তালিকাভুক্ত পাঁচ কোম্পানি শেয়ার ধারণের হার প্রকাশ করেনি।

গত মাসে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ২২টিতেই প্রাতিষ্ঠানিক শেয়ার ধারণের হার আগের মাস আগস্টের তুলনায় বেড়েছে, কমেছে ৮টিতে। ব্যাংকবহির্ভূত ২৩ আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৪টিতে, কমেছে ৯টিতে। বীমা খাতের ৪৭ কোম্পানির মধ্যে ২৫টিতে প্রাতিষ্ঠানিক শেয়ার বেড়েছে, কমেছে ১৪টিতে। একই সময়ে ওষুধ ও রসায়ন খাতের ৩২ কোম্পানির মধ্যে ১৯টিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ধারণ কমেছে, বেড়েছে ৯টিতে। প্রকৌশল খাতের ৩৮ কোম্পানির মধ্যে ১৭টিতে কমেছে, বেড়েছে ১৯টিতে। জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১৯ কোম্পানির মধ্যে ৯টিতে বেড়েছে, কমেছে ৭টিতে। খাদ্য ও আনুষঙ্গিক খাতের ১৭ কোম্পানির মধ্যে ৬টিতে বেড়েছে, কমেছে ৭টিতে। বস্ত্র খাতের ৫৫ কোম্পানির মধ্যে ২৩টিতে বেড়েছে, কমেছে ২১টিতে। সিরামিক খাতের পাঁচ কোম্পানির মধ্যে চারটিতেই কমেছে। একই চিত্র ছিল সিমেন্ট খাতে। এ খাতটির সাত কোম্পানির মধ্যে পাঁচটিতে প্রাতিষ্ঠানিক শেয়ার বা বিনিয়োগ কমেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রভাতী ইন্স্যুরেন্সে প্রাতিষ্ঠানিক শেয়ার বেড়েছে প্রায় ১৩ শতাংশ। পরের অবস্থানে থাকা সোনার বাংলা ইন্স্যুরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, ফরচুন সুজ, উত্তরা ব্যাংক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স এবং এফএএস ফাইন্যান্সে সাড়ে ৩ থেকে ৯ শতাংশের ওপর শেয়ার ধারণের হার বেড়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির দিক থেকে শীর্ষ ২০ তালিকার অধিকাংশ কোম্পানির শেয়ারদর আগস্টের তুলনায় সেপ্টেম্বরে বেড়েছে। ফরচুন সুজ ও সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ ছাড়া বাকিগুলোর বাজারদর ২০ শতাংশ পর্যন্ত বেড়েছে।

প্রিমিয়ার ব্যাংক থেকে সর্বাধিক ৫ দশমিক ৮৪ শতাংশ প্রাতিষ্ঠানিক শেয়ার কমেছে। এর পরের অবস্থানে থাকা গ্লোবাল, প্রগতি লাইফ, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, পদ্মা অয়েল এবং মুন্নু সিরামিক থেকে প্রাতিষ্ঠানিক শেয়ার ৩ থেকে পৌনে ৬ শতাংশ পর্যন্ত কমেছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ছেড়ে দেওয়া শেয়ার গেছে সাধারণ বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে। প্রিমিয়ার ব্যাংক ছাড়া এ ধরনের প্রায় সব কোম্পানির শেয়ারদর কমেছে।

গত আগস্টের শেষেও প্রভাতী ইন্স্যুরেন্সে বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ার ছিল কোম্পানির মোট শেয়ারের ১১ দশমিক ৭৯ শতাংশ। গত সেপ্টেম্বর শেষে তা ২৪ দশমিক ৭৪ শতাংশে উঠেছে। একই সময়ে বীমা কোম্পানিটির শেয়ারদর ৩৭ শতাংশের বেশি বেড়ে ২৯ টাকা ছাড়ায়। এ ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি মুখ্য ভূমিকা রেখেছে।

দ্বিতীয় অবস্থানে থাকা সোনারবাংলা ইন্স্যুরেন্সে প্রাতিষ্ঠানিক শেয়ার মোটের ৯ দশমিক ৩৬ শতাংশ বেড়ে ২৩ দশমিক ৪৩ শতাংশে উন্নীত হয়েছে। সেপ্টেম্বরে শেয়ারটির দর বেড়েছিল প্রায় ২৭ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা সিনোবাংলা ইন্ডাস্ট্রিজে প্রাতিষ্ঠানিক শেয়ার ৭ দশমিক ২৯ শতাংশ থেকে বেড়ে ১৩ দশমিক ৭৭ শতাংশে উন্নীত হয়েছে। তবে গত মাসে শেয়ারটির দর ৩ শতাংশ কমেছে।

গত আগস্ট শেষে প্রিমিয়ার ব্যাংকে বিভিন্ন প্রতিষ্ঠানের ১৯ শতাংশের বেশি শেয়ার ছিল, যা গত মাসের শেষে কমে দাঁড়ায় সোয়া ১৩ শতাংশেরও নিচে। অবশ্য শেয়ারটির দর সাড়ে ১১ শতাংশ বেড়েছিল। গ্লোবাল ইন্স্যুরেন্স থেকে পৌনে ৬ শতাংশ কমে ১৭ দশমিক ৮৮ শতাংশে এবং প্রগতি লাইফ থেকে ৪ দশমিক ৮৪ শতাংশ কমে পৌনে ২৪ শতাংশে নেমেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: