Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

সামিট পাওয়ার নিয়ে ব্যাখ্যা দিলো ডিএসই ও সিএসই


১৭ ডিসেম্বর ২০১৬ শনিবার, ০৫:০৪  পিএম

শেয়ার বিজনেস24.কম


সামিট পাওয়ার নিয়ে ব্যাখ্যা দিলো ডিএসই ও সিএসই

সামিট পাওয়ারের সাথে একই গ্রুপের ৩ কোম্পানির একীভূতকরন ইস্যুতে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শোকজের লিখিত ব্যাখ্যা দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ। এ ছাড়া সামিট পাওয়ার কর্তৃপক্ষও লিখিত ব্যাখ্যা দিয়েছে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার ১৫ ডিসেম্বর বিএসইসি কার্যালয়ে এ ব্যাখ্যা জমা দেওয়া হয়েছে।

এদিন সবার প্রথম সামিট পাওয়ার কর্তৃপক্ষ ব্যাখ্যা দেন। পরে যথাক্রমে ডিএসই ও সিএসই কর্তৃপক্ষ ব্যাখ্যা দেন।

ডিএসইর পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও লিস্টিং বিভাগের প্রধান ব্যাখ্যা দেন। আর সিএসইর পক্ষে প্রতিষ্ঠানটির এমডি, সিআরও, লিস্টিং বিভাগের প্রধান ও মার্কেট অপারেশন প্রধান ব্যাখ্যা দেন। এ ছাড়াও ব্যাখ্যা দিতে সামিট পাওয়ার লিমিটেড কোম্পানির এমডি, সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সামিট পাওয়ার একীভূতকরণ কার্যক্রম আদালতের নির্দেশনা মেনে হয়েছে কি-না, তা যাচাই না করেই স্টক এক্সচেঞ্জ তালিকাচ্যুতি করে বলে নিয়ন্ত্রক সংস্থা অভিযোগ তুলে। এ ছাড়া সামিট পূর্বাঞ্চলের শেয়ারহোল্ডারদের শেয়ার বুঝিয়ে না দিয়েই কোম্পানিটিকে তালিকাচ্যুত করা হয়। একইসঙ্গে সামিট পাওয়ারের শেয়ার লেনদেন চালু রাখার মাধ্যমে শেয়ারহোল্ডারদের স্বার্থ ক্ষুণ্ন করা হয় বলে অভিযোগ করা হয়। এরই আলোকে ১৫ নভেম্বর বিএসইসির ডেপুটি পরিচালক হোসেন খান স্বাক্ষরিত ‘শোকজ কাম নোটিশ ফর হেয়ার’শিরোনামে দুই স্টক এক্সচেঞ্জসহ সামিট পাওয়ারকে চিঠি দেওয়া হয়।

গত ৪ অক্টোবর কমিশন সভায় সামিট পাওয়ারের সাথে একত্রীকরনের অনুমোদন পাওয়া সামিট পূর্বাঞ্চল পাওয়ার, সামিট উত্তরাঞ্চল পাওয়ার ও সামিট নারায়নগঞ্জ পাওয়ারের শেয়ারহোল্ডারদের মধ্যে ১৯ কোটি ১৯ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১৯১ কোটি ৮৮ লাখ টাকার পরিশোধত মূলধন বাড়ানোর অনুমোদন দেওয়া হয়।সামিট পূর্বাঞ্চল পাওয়ারের ১০ টাকা মূল্যের ১টি শেয়ারের বিপরীতে কোম্পানিটির শেয়ারহোল্ডারেরা সামিট পাওয়ারের ১.৩০৯টি শেয়ার পেয়েছে। এছাড়া সামিট উত্তরাঞ্চল পাওয়ারের শেয়ারহোল্ডারেরা ১.৬৬৮টি ও সামিট নারায়নগঞ্জ পাওয়ারের শেয়ারহোল্ডারেরা ১.৪৭৫টি শেয়ার পেয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: