Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

শ্বাসকষ্ট মানেই হাঁপানি নয়


১৮ ডিসেম্বর ২০১৬ রবিবার, ০৭:০৯  পিএম

ডা. মো. আজিজুর রহমান

শেয়ার বিজনেস24.কম


শ্বাসকষ্ট মানেই হাঁপানি নয়

শ্বাসকষ্ট বা শ্বাস টানা রোগীমাত্রই হাঁপানিতে আক্রান্ত, তা নয়। শ্বাসকষ্টের একটি বড় কারণ ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ বা সংক্ষেপে সিওপিডি। এটি ফুসফুসের একটি দীর্ঘমেয়াদি রোগ। এতে আক্রান্ত হলে শ্বাসনালির দেয়াল পুরু হয়ে যায় এবং ভেতরে প্রচুর শ্লেষ্মা জমে। ফলে শ্বাসের সঙ্গে ফুসফুসের ভেতর ঠিকমতো বাতাস ঢুকতে পারে না। ফুসফুসের ভেতরকার ক্ষুদ্র বায়ুথলিতে বাতাস আটকে থাকে। এতে শ্বাসকষ্ট ছাড়াও রক্তে অক্সিজেনের মাত্রা ধীরে ধীরে কমতে থাকে, কার্বন ডাই-অক্সাইড বা বিষাক্ত গ্যাসের মাত্রা বেড়ে যায়। ধীরে ধীরে রোগী মৃত্যুর দিকে এগিয়ে যায়। অনেক সময় এই রোগকে ক্রনিক ব্রংকাইটিসও বলা হয়।

কীভাবে বুঝবেন আপনার এই রোগ হয়েছে? দীর্ঘস্থায়ী কাশি, শ্বাসকষ্ট, কাশির সঙ্গে শ্লেষ্মা এই রোগের লক্ষণ। বছরে বেশ কয়েকবার এ রকম তীব্র কাশি ও শ্বাসকষ্টের আক্রমণ হতে পারে। বেশির ভাগ রোগীর বয়স ৪০ বছর বা তার কাছাকাছি। ধূমপায়ীদের এই রোগ হয় বেশি। তবে কারখানার নির্গত ধোঁয়া বা রান্নার চুলার ধোঁয়া থেকেও এ সমস্যা হতে পারে।

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ ফুসফুসের একটি মারাত্মক রোগ। এ থেকে রোগীর ওজন হ্রাস, হার্ট ফেইলিউর, রেসপিরেটরি ফেইলিউর, এমনকি মৃত্যু হতে পারে। কিন্তু এই
রোগ প্রতিরোধযোগ্য। এ থেকে বাঁচতে:
* ধূমপান চিরতরে ত্যাগ করুন
* পুষ্টিকর সবুজ শাকসবজি ও ফলমূল খান
* নিয়মিত ব্যায়াম করুন
* শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শিখে নিন
শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম
* প্রথমে পিঠ সোজা করে বসুন। ১ থেকে ২ গুনতে গুনতে নাক দিয়ে স্বাভাবিক শ্বাস নিন। এবার ঠোঁট গোল করে ১ থেকে ৪ পর্যন্ত গুনতে গুনতে মুখ দিয়ে জোরে শ্বাস ছাড়ুন।
দু-এক মিনিট ধরে বারবার এটি অনুশীলন করুন। এতে ফুসফুসের কর্মক্ষমতা বাড়বে।

বক্ষব্যাধি বিশেষজ্ঞ, ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: