Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

শেয়ার কী?


২৬ নভেম্বর ২০১৬ শনিবার, ০৯:০৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


শেয়ার কী?

শেয়ার : শেয়ার হচ্ছে কম্পানির মালিকানার অংশ। অবশ্য পুঁজিরও অংশ বটে। এ শেয়ার কেনাবেচা করা যায়।এখানে বিনিয়োগ করে দুই ভাবে লাভবান হওয়া যায়। একটি হচ্ছে ওঠানামার কারণ, অপরটি হচ্ছে কম্পানির বন্টিত মুনাফার অংশ, যা লভ্যাংশ বা ডিভিডেন্ড হিসেবে দেয়া হয়।

শেয়ার বাজার কী :- শেয়ার বাজার হচ্ছে কোন কম্পানির মালিকানার অংশ। কোন কোম্পানির মূলধনকে ছোট ছোট কতকগুলো অংশে ভাগ করা হয় এবং সে যতটুকু অংশ ক্রয় করে তাকে সেই অংশের মালিক বা শেয়ার হোল্ডার বলে। অতএব, যে সব ব্যক্তি বা প্রতিষ্ঠান শূলধন সঙগ্রহ ও বিতরণে নিয়জিত রয়েছে বা শেয়ারের মালিকানা ক্রয় বিক্রয়ে নিয়োজিত তাদের সমন্ময়ে পুজিবাজার বা শেয়ার বাজার গঠিত। সিকিউরিটি মার্কেটকে ব্যাপক অর্থে পুজিবাজারও বলা হয়। শেয়ার বাজারে সরকারী ও বেসরকারী এবং বিভিন্ন প্রাইভেট লিমিটেড কম্পানির শেয়ার- এর লেনদেন হয়ে থাকে।

শেয়ার বাজার ও মুদ্রা বাজারের মধ্যে পার্থক্য: মূলধন বাজার বা শেয়ার বাজার ও মুদ্রা বাজারের মধ্যে যে পার্থক্যটি বিদ্যমান সেটি হল সময় পরিধীর পার্থক্য। মুদ্রা বাজার হচ্ছে সল্পকালের বাজার, সেখানে খুবই অল্প সময়ের জন্য লেনদেন হয়। যেমন: ইন্টার ব্যাংক মানি মর্কেট এ বাজারের সুদ বা লাভ নির্ভর করে মুদ্রার চাহিদা ও সরবরাহের ওপর। এখানে অনূর্ধ এক বছরের জন্য পুজি সরবরাহ বরা হয়্। শেয়ার বাজার বা পুজি বাজারে বিনিয়োগ হবে বেশ কিছু সময়ের জন্য। বিনিয়োগ করে কম্পানির শেয়ার ক্রয় করা হয় এবং কোম্পনি লাভ করলে বছর বছর “ডিভিডেন্ড” দেবে, বোনাস শেয়ার দেবে। এক বাজারে ঝুকি বিষয়টি বেশি থাকে। ঝুকি উঠা-নামা করে থাকে শেয়ারের বাজার দরের উত্থান-পতন থেকে। এখানে ৫বছর বা তদূর্ধ্ব মেয়াদের জন্য পূজি সরবারহ করা হয়ে থাকে।

কীভাবে শেয়ার বাজার বিনিয়োগ করতে হবে:- যে কোন বিনিয়োগ কারী বিশেষত ক্ষুদ্র বিনিযোগ কারিদের কোন কম্পানির শেয়ারে বিনিয়োগ করার পূর্বে প্রথমত বাজারে তালিকা ভুক্ত কোম্পানির আর্থিক হিসাব বিবরণীতে উল্লেখিত তথ্য সম্পর্কে বিস্তারিত ধারণা দিতে হবে।

দ্বিতীয়ত, শেয়ার বাজার সম্পর্কিত কিছু টার্মস্ বা বিষয় যেমন ইপিএস, ডিডভডেন্ড বা লভ্যাংশ,ডিডভডেন্ড ইয়েল্ড, প্রাইস আরণিং র‌্যাশিও, নিট অ্যাসেট ভ্যালূ ইত্যাদি সম্পর্কে জানতে হবে।

শেয়ার বাজার সম্পর্কিত কিছু শব্দ-সংক্ষেপ:

AGM : Annual General Meeting
BO : Beneficiary Owner.
CB: Cum Bonus Share.
CR : Cum Right Share.

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: