Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

শিক্ষা বাংলাদেশের অগ্রাধিকার খাত : শিক্ষামন্ত্রী


০৬ জানুয়ারি ২০১৭ শুক্রবার, ০৬:৫৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


শিক্ষা বাংলাদেশের অগ্রাধিকার খাত : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা বাংলাদেশের অগ্রাধিকার খাত, কারিগরি শিক্ষা হলো অগ্রাধিকারের অগ্রাধিকার। সরকার ইতিমধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ১৪%-এর ওপরে উন্নীত করেছে।

এ হার আগামী ২০২০ সালের মধ্যে ২০% এবং ২০৩০ সালের মধ্যে ৩০% নিয়ে যাওয়ার লক্ষ্যে জোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ খাতের অগ্রগতি তরান্বিত করার লক্ষ্যে সরকার শিক্ষা মন্ত্রণালয়কে ভাগ করে কারিগরি ও মাদ্রাসা বিভাগ করেছে।

শুক্রবার সকালে শিক্ষামন্ত্রী চীনের গুয়াংজো ইন্ড্রাস্ট্রি ও ট্রেড টেকনিশিয়ান কলেজে প্রথম ব্যাচের ১০ দিনব্যাপী বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় প্রধান অতিথির ব্ক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, চীন বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। চীন বাংলাদেশের শিক্ষা, যোগাযোগসহ বিভিন্ন খাতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। কারিগরি খাতে এ প্রশিক্ষণ সহযোগিতা বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নে মূল্যবান ভূমিকা রাখবে।

একই সঙ্গে ভবিষতে চীনের সঙ্গে সুসম্পর্ক আরো বৃদ্ধি পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন শিক্ষামন্ত্রী।

নাহিদ বলেন, সিঙ্গাপুর সরকার ইতিমধ্যে বাংলাদেশের কারিগরি খাতের ৪২০ জন শিক্ষক-কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করেছে এবং ২০১৯ সালের মধ্যে আরো ১১৫০ জনের প্রশিক্ষণ কার্যক্রম সমাপ্ত করবে। ভারতের সঙ্গেও এ ধরনের প্রশিক্ষণের বিষয় নিয়ে তৎপরতা চলছে।  

তিনি আরো বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক সচিব (অতিরিক্ত সচিব) মো. ইমরান, এনএসডিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) এ বি এম খোরশেদ আলম, স্টেপ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক জয়দেব চন্দ্র সাহা ও প্রকৌশলী মো. নুরুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী গুয়াংজোতে চীনের গুয়াংজো ইন্ড্রাস্ট্রি ও ট্রেড টেকনিশিয়ান কলেজের শিক্ষার্থীদের স্কিলস কম্পিটিশন উদ্বোধন করেন এবং কলেজের ল্যাব ও ওয়ার্কশপ পরিদর্শন করেন। পরে তিনি গুয়াংজোর অরিয়েন্টাল রিসোর্ট-এ মেয়র প্রদত্ত রাষ্ট্রীয় ভোজে অংশ নেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: