Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

রিজার্ভ চুরিতে উ. কোরিয়ার জড়িত থাকার প্রমাণ ক্যাস্পারস্কিতে


০৪ এপ্রিল ২০১৭ মঙ্গলবার, ০৬:০৩  পিএম

শেয়ার বিজনেস24.কম


রিজার্ভ চুরিতে উ. কোরিয়ার জড়িত থাকার প্রমাণ ক্যাস্পারস্কিতে

সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ক্যাস্পারস্কি ল্যাব বলেছে, নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশের রিজার্ভের অর্থ চুরিতে উত্তর কোরিয়া জড়িত থাকার বেশ কিছু ডিজিটাল তথ্যপ্রমাণ পাওয়া গেছে।

রাশিয়াভিত্তিক প্রতিষ্ঠান ক্যাস্পারস্কি সোমবার এ বিষয়ে ৫৮ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, ফেডারেল রিজার্ভে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮১ মিলিয়ন ডলার হ্যাকিংয়ের মাধ্যমে হাতিয়ে নেওয়ার যে ঘটনা গতবছর ঘটেছে তাতে জড়িত রয়েছে উত্তর কোরিয়া। দেশটির হ্যাকার গ্রুপ `লাজারাস` অপকর্মটি করেছে। ক্যাস্পারস্কি এ সংক্রান্ত বেশকিছু ডিজিটাল তথ্যপ্রমাণ হাতে পেয়েছে।

লাজারাসের বিরুদ্ধে ২০১৪ সালে সনির হলিউড স্টুডিওতে হ্যাকিংয়ের অভিযোগও রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ চুরির এই ঘটনায় জড়িত উত্তর কোরিয়া।

ক্যাস্পারস্কির প্রতিবেদনে বলা হয়, লাজারাসের হ্যাকাররা উত্তর কোরিয়ার একটি আইপি থেকে ইউরোপের একটি সার্ভারের সংযোগ স্থাপনের মাধ্যমে ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশের রিজার্ভের অর্থ চুরি করে।

ক্যাস্পারস্কির গবেষক ভিতালে ক্যামলুক বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, `রির্জাভের অর্থ চুরির সঙ্গে এই প্রথম আমরা উত্তর কোরিয়া ও লাজারাসের সরাসরি যোগসাজসের প্রমাণ পেলাম।`

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে লাজারাসের বিভিন্ন হ্যাকিং কর্মকাণ্ডের ওপর নজর রাখছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাস্পারস্কি।

উত্তর কোরিয়া সরকার অবশ্য ফেডারেল রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় জড়িত থাকার বিষয়ে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর অভিযোগ বরাবর অস্বীকার করে আসছে।

ক্যাস্পারস্কির গবেষক ভিতালে ক্যামলুক বলেন, `রিজার্ভ চুরির সঙ্গে পিয়ংইয়ং সরাসরি জড়িত- একথা নিশ্চিত করে বলা কঠিন। তবে কার্যকলাপ দেখে এটা বলা যায়, হ্যাকাররা উত্তর কোরিয়ার অথবা উত্তর কোরীয়দের সহযোগিতায় অন্যরা অপকর্মটি করছে।`

তার মতে, ফেডারেল রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় উত্তর কোরিয়ার ভূমিকা অবশ্যই বিশ্লেষণের অবকাশ রাখে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: