Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

যে কারণে শেয়ারবাজার ঊর্ধ্বমুখী


০১ জানুয়ারি ২০১৭ রবিবার, ১০:২৪  পিএম

শেয়ার বিজনেস24.কম


যে কারণে শেয়ারবাজার ঊর্ধ্বমুখী

আগামীতে শেয়ারবাজারের বিশাল সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বিএসইসির সাবেক চেয়ারম্যান ড. মির্জ্জা এবি আজিজুল ইসলাম। তিনি বলেন, লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এর মানে বাজারে তারল্য সরবরাহ বেড়েছে। যা বাজারের জন্য ইতিবাচক। আশা করি আগামী দিনে বাজার আরো ভাল অবস্থানে যাবে। এরই মধ্যে আমরা তার প্রতিফলন কিছুটা দেখতে পাচ্ছি।

শেয়ারবাজারে প্রতিদিন উন্নয়ন হচ্ছে। যা দেখে বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ছে। আরো স্থিতিশীলতার দিকে যেতে বাজার তার গ্যারান্টি দিচ্ছে। আমরা তার পূর্বাভাস পাচ্ছি। আগামীর বাজার ভাবনা সম্পর্কে এসব কথা বলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান।

বজার ধস এবং প্রতিরোধ সম্পর্কে বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক মুজাহিদুল ইসলাম। তিনি বলেন, সবচেয়ে ইতিবাচক দিক ধসের প্রতিরোধ হয়েছে। ধস পরবর্তী সময়ে বাজারের উত্থান ধীর গতিতে হয়েছে। যা বাজারের জন্য ইতিবাচক।

তিনি বলেন, গত ৬ বছরে ধীরে ধীরে বাজার আজকের এ অবস্থান নিয়েছে। যা বাজার স্থিতিশীলতার জন্য সহায়ক। বেশ কিছু নেতিবাচক দিকও হয়েছে। যেমন- আইপিওর মাধ্যমে বাজারে আসা কোম্পানিগুলোর অধিকাংশের দর অনেক কমেছে। ফলে নতুন আসা কোম্পানিগুলোর শেয়ারে বিনিয়োগকারীদের লোকসান গুনতে হয়েছে। কেন হচ্ছে, এ বিষয় নিয়েও কমিশনকে ভাবতে হবে।

অধ্যাপক মুজাহিদুল ইসলাম তিনি স্টক বাংলাদেশকে বলেন, বাজারে আরো বেশি আইপিও আনতে হবে। মান সম্পন্ন কোম্পানির তালিকাভুক্তিরও ব্যবস্থা করতে হবে। ধসের আগে বেশ কিছু প্রতিষ্ঠান প্লেসমেন্টের মাধ্যমে বাজার থেকে অনেক টাকা নিয়েছে। তারা আর বাজারে ফিরে আসেনি। এ বিষয়ে বিএসইসির ভূমিকা রাখার প্রয়োজন রয়েছে মনে করেন তিনি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: