Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

যেসব কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াল


২১ জুন ২০১৯ শুক্রবার, ০২:২৯  পিএম

নিজস্ব প্রতিবেদক


যেসব কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াল

আর্থিক খাতের তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ফাইন্যান্সে প্রাতিষ্ঠানিক শেয়ার ধারণের হার মে মাসে কোম্পানিটির মোট শেয়ার বিবেচনায় পৌনে ৮ শতাংশ বেড়েছে। প্রাতিষ্ঠানিক শেয়ার ধারণের হার বৃদ্ধির দিক থেকে এটাই গত মাসের সর্বোচ্চ। এ ছাড়া জেএমআই সিরিঞ্জেস, নিটল ইন্স্যুরেন্স, আইসিবি ইসলামিক ব্যাংক, ফেডারেল ইন্স্যুরেন্সে প্রাতিষ্ঠানিক শেয়ার ৫ থেকে সাড়ে ৭ শতাংশ পর্যন্ত বেড়েছে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের তথ্য পর্যালোচনায় এমন চিত্র মিলেছে। গত মাস পর্যন্ত ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানি ছিল ৩১৬টি। এর মধ্যে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ৩০৭টিই শেয়ার ধারণের হার প্রকাশ করেছে। ৯ কোম্পানি এখনও এ তথ্য প্রকাশ করেনি। এগুলো হলো- ইউনাইটেড ফাইন্যান্স, অগ্রণী ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, বিডি ওয়েল্ডিং, সিএনএটেক্স, এনভয়, তুংহাই নিটিং ও শ্যামপুর সুগার।

তথ্য বিশ্নেষণে দেখা গেছে, ৩০৭ কোম্পানির মধ্যে ১৪৮টিতে প্রাতিষ্ঠানিক শেয়ার বেড়েছে এবং কমেছে ১০৬টিতে। মে মাসে ১৮ কোম্পানি থেকে ১ শতাংশের ওপর প্রাতিষ্ঠানিক শেয়ার কমেছে। একই সময়ে ৪১টিতে ১ শতাংশের ওপর বেড়েছে।

সর্বাধিক ৪ দশমিক ৮৪ শতাংশ শেয়ার কমে তথ্য ও প্রযুক্তি খাতের কোম্পানি ইনফরমেশন সার্ভিসেস (আইএসএন) থেকে প্রাতিষ্ঠানিক শেয়ার ধারণের হার ৯ দশমিক ৩৪ শতাংশে নেমেছে। প্রাতিষ্ঠানিক শেয়ার কমায় শীর্ষে ছিল স্ট্যান্ডার্ড সিরামিক, এসক্যোয়ার নিট, ফরচুন সুজ ও কাট্টলী টেক্সটাইল।

বেড়েছে :গত এপ্রিলের শেষে আর্থিক খাতের কোম্পানি প্রাইম ফাইন্যান্সে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ারের হার ছিল মোটের ৮ দশমিক ৬৬ শতাংশ, যা মে শেষে বেড়ে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৪৩ শতাংশে। টাকার অঙ্কে বিনিয়োগ বেড়েছে প্রায় ২৫ কোটি টাকার। এর প্রভাবও ছিল শেয়ারটির দরে। মে মাসে শেয়ারটির দর প্রায় ২১ শতাংশ বেড়ে ১১ টাকায় উন্নীত হয়েছে।

এদিক থেকে দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জেস। এপ্রিল শেষে কোম্পানিতে প্রাতিষ্ঠানিক শেয়ার ধারণের হার ৬ দশমিক ২৮ শতাংশ থেকে গত মে শেষে ১৩ দশমিক ৭৪ শতাংশে উন্নীত হয়েছে। মোট শেয়ার বিবেচনায় বেড়েছে ৭ দশমিক ৪৬ শতাংশ। টাকার অঙ্কে নিট বিনিয়োগ হয়েছে প্রায় ৩১ কোটি টাকার। এতে শেয়ারটির দরও সাড়ে ১৭ শতাংশ বেড়ে ৩৭৩

টাকা ছাড়ায়।

প্রাতিষ্ঠানিক শেয়ার বৃদ্ধির হারে তৃতীয় অবস্থানে ছিল নিটল ইন্স্যুরেন্স। ১৩ দশমিক ৩৭ শতাংশ থেকে গত মে শেষে এ কোম্পানির প্রাতিষ্ঠানিক শেয়ার মোটের ২০ দশমিক ২৫ শতাংশে উন্নীত হয়েছে। মোট শেয়ার বিবেচনায় প্রাতিষ্ঠানিক শেয়ার বেড়েছে ৬ দশমিক ৮৮ শতাংশ। টাকার অঙ্কে কোম্পানিটিতে এ বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ হয়েছে ৭ কোটি টাকা। শেয়ারটির দর মে মাসে বেড়েছে ২৪ শতাংশ।

এর পরের অবস্থানে থাকা আইসিবি ইসলামিক ব্যাংকে প্রাতিষ্ঠানিক শেয়ার মোটের পৌনে ৭ শতাংশ বেড়ে ২২ দশমিক ৩৬ শতাংশে উঠেছে। যদিও শেয়ারটির দর কমেছে আড়াই শতাংশ। পঞ্চম অবস্থানে থাকা ফেডারেল ইন্স্যুরেন্সে ৫ শতাংশ বেড়ে পৌনে ৮ শতাংশ হয়েছে, এতে শেয়ারটির দর বেড়েছিল প্রায় ৩১ শতাংশ।

পর্যালোচনায় আরও দেখা গেছে, সংশ্নিষ্ট কোম্পানির মোট শেয়ার বিবেচনায় প্রাতিষ্ঠানিক শেয়ার ৪ শতাংশের ওপর বেড়েছিল প্রাইম লাইফ, রূপালী লাইফ ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্সে। এর মধ্যে রূপালী লাইফের শেয়ারদর ১৯ শতাংশ কমলেও বাকি দুটির ১৪ থেকে ১৬ শতাংশ বেড়েছিল।

এ ছাড়া ৩ থেকে পৌনে ৪ শতাংশ প্রাতিষ্ঠানিক শেয়ার বাড়ে জনতা ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স ও উত্তরা ব্যাংকে। এর মধ্যে জনতা ইন্স্যুরেন্সের শেয়ারদর ২৭ শতাংশ বাড়লেও উত্তরা ব্যাংকের শেয়ারদর বেড়েছে সাড়ে ৫ শতাংশ এবং সোনার বাংলা দেড় শতাংশ দর হারায়।

কমেছে :গত এপ্রিল শেষে ইনফরমেশন সার্ভিসেস কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ারের হার ছিল কোম্পানিটির শেয়ারের ১৪ দশমিক ১৮ শতাংশ, যা মে শেষে নেমেছে ৯ দশমিক ৩৪ শতাংশে। যদিও এর নেতিবাচক প্রভাব শেয়ারটির দরে ছিল না; বরং সোয়া ৪ শতাংশ দর বেড়ে সাড়ে ৩৪ টাকা হয়।

দ্বিতীয় অবস্থানে থাকা স্ট্যান্ডার্ড সিরামিক থেকে প্রাতিষ্ঠানিক শেয়ার ৭ শতাংশ থেকে ৩ শতাংশে নেমেছে। এতে শেয়ারটির দরও সোয়া ৪ শতাংশ কমেছে। আবার এসক্যোয়ার নিটে ১৫ দশমিক ৬৭ শতাংশ থেকে কমে ১২ দশমিক ৩২ শতাংশে নেমেছে। প্রাতিষ্ঠানিক শেয়ার কমার পরও এর বাজারদর ৪ শতাংশ বেড়েছিল। অন্যদিকে ফরচুন সুজের প্রাতিষ্ঠানিক শেয়ার ১১ দশমিক ৫৯ শতাংশ থেকে ৮ দশমিক ৩৩ শতাংশে এবং কাট্টলী টেক্সটাইলের ১২ দশমিক ৬৬ শতাংশ থেকে ৯ দশমিক ৭৮ শতাংশে নেমেছে। এ ছাড়া ২ শতাংশের ওপর কমেছে এপেক্স ফুডস, জেনেক্স ইনফোসিস এবং প্রাইম ব্যাংক থেকে। প্রাতিষ্ঠানিক শেয়ার কমলেও প্রাইম ব্যাংকের শেয়ারদর ১৯ শতাংশ বাড়ে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: