Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

‘মৃত্যুর সময় সে গোঙাচ্ছিল’


৩০ এপ্রিল ২০১৭ রবিবার, ০৯:০৮  পিএম

শেয়ার বিজনেস24.কম


‘মৃত্যুর সময় সে গোঙাচ্ছিল’

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ইনজেকশন দিয়ে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করার সময় সে `গোঙাচ্ছিল এবং তার শরীরে খিঁচুনি হচ্ছিল` এ খবর জানার পর মৃত ব্যক্তির ময়নাতদন্তের নির্দেশ দিয়েছেন আরকানসাস অঙ্গরাজ্যের একজন বিচারক। খবর বিবিসির।

কেনেথ উইলিয়ামস নামে ওই ব্যক্তিকে একটি খুনের মামলায় মৃত্যুদণ্ড দেয়া হয়। আর তা কার্যকর করা হয় বৃহস্পতিবার। তার আইনজীবীরা বলছেন, দণ্ড কার্যকরের সময় ‘ভয়াবহ দৃশ্যের সৃষ্টি হয়েছিল’।

আরকানসাস রাজ্যের গভর্নর আসা হাচিনসন অবশ্য মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া ঠিকভাবে হয়েছিল কিনা তা পর্যালোচনা এক আবেদন খারিজ করে দিয়েছিলেন। মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার সময় উপস্থিত ছিলেন অঙ্গরাজ্যের সিনেটর ট্রেন্ট গার্নার।

তিনি বলেন, ‘ইনজেকশন দেয়ার পর উইলিয়ামসের যন্ত্রণা হচ্ছে এমনটা মনে হয়নি।’

কিন্তু উইলিয়ামসের আইনজীবী শন নোলান আদালতে এক আবেদন করে বলেন, ‘মৃত্যুদণ্ড কার্যকরের জন্য মিডাজোলাম নামে যে ইনজেকশন দেয়া হয় - তা যদি দণ্ডিত ব্যক্তি সংজ্ঞাহীন করতে ব্যর্থ হয়, তাহলে সে যন্ত্রণা বোধ করলেও নড়াচড়া করতে পারবে না, কথা বলতে পারবে না, চোখও খুলতে পারবে না।

‘ফলে তাকে ‘নিশ্চল এবং শান্ত’ দেখা গেলেও, আসলে সে ‘জাগ্রত এবং সচেতন’ অবস্থায় থাকবে এবং যন্ত্রণা বোধ করবে।’

তার কয়েক ঘন্টা পরই জেলা জজ আদেশ দেন, মৃত ব্যক্তি দণ্ড কার্যকরের সময় যন্ত্রণা বোধ করেছিল কিনা তা বের করার জন্য ময়নাতদন্ত করতে হবে। মৃতের রক্ত ও কোষের নমুনা সংরক্ষণ করতে হবে।

১৯৯৮-৯৯ সালে উইলিয়ামস অন্তত দু`ব্যক্তিকে হত্যা করে এবং পুলিশের তাড়া খেয়ে পালানোর সময় গাড়ি দুর্ঘটনায় আরো একজনের মৃত্যু ঘটায়।

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালে ২০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: