Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

মুনাফা বেড়েছে ২৪ ব্যাংকের


০৪ আগস্ট ২০১৯ রবিবার, ০২:৩০  পিএম

নিজস্ব প্রতিবেদক


মুনাফা বেড়েছে ২৪ ব্যাংকের

নানা সংকটের মধ্যেও চলতি বছরের প্রথম ছয় মাসে ব্যাংকগুলো ভালো মুনাফা করেছে। জানুয়ারি থেকে জুন সময়কালে তালিকাভুক্ত ৩০ ব্যাংক নিট তিন হাজার ৫৩২ কোটি টাকা মুনাফা করার তথ্য দিয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৯১৮ কোটি টাকা বা ৩৫ দশমিক ১২ শতাংশ বেশি। গত বছর একই সময়ে ব্যাংকগুলোর নিট মুনাফা ছিল প্রায় দুই হাজার ৬১৪ কোটি টাকা।

জুন প্রান্তিক শেষে ব্যাংকগুলোর অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে প্রকাশিত তথ্য পর্যালোচনায় এমন চিত্র মিলেছে। ব্র্যাক, প্রাইমসহ কয়েকটি ব্যাংক শেয়ারহোল্ডারসহ সংশ্নিষ্টদের উপস্থিতিতে আর্থিক প্রতিবেদনের তথ্য তুলে ধরে ব্যাংকের বিনিয়োগ কৌশল ব্যাখ্যা করে। অন্যগুলো পত্রিকায় বিজ্ঞাপন এবং স্টক এক্সচেঞ্জের মাধ্যমে তথ্য প্রকাশ করে।

প্রকাশিত তথ্য পর্যালোচনায় দেখা গেছে, প্রথমার্ধে গত বছরের তুলনায় ২৪ ব্যাংকের ইপিএস ও নিট মুনাফা বেড়েছে। তবে দ্বিতীয় প্রান্তিকে নিট মুনাফা হ্রাস-বৃদ্ধিতে কিছুটা মিশ্রধারা ছিল। অর্থাৎ বছরের প্রথম প্রান্তিকের মুনাফার প্রবৃদ্ধি ব্যাংকগুলোর মুনাফাকে গত বছরের তুলনায় বেশ খানিকটা এগিয়ে রেখেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত মার্চ থেকে জুন প্রান্তিকে ১৭ ব্যাংকের নিট মুনাফা বেড়েছে। বরাবরের মতো আইসিবি ইসলামিক ব্যাংক লোকসানে ছিল। এবার স্ট্যান্ডার্ড ব্যাংকও সামান্য লোকসান করেছে, যদিও ছয় মাসের হিসাবে এখনও মুনাফায় আছে ব্যাংকটি।

পর্যালোচনায় দেখা গেছে, দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকগুলো সাকল্যে দুই হাজার ১১৮ কোটি টাকা নিট মুনাফা করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ৫০০ কোটি টাকা বা ৩০ দশমিক ৭৮ শতাংশ বেশি। অন্য এক হিসাবে দেখা গেছে, পরিশোধিত মূলধনের তুলনায় ব্যাংকগুলো দ্বিতীয় প্রান্তিকে ৭ দশমিক ১৯ শতাংশ মুনাফা করেছে। বছরের প্রথম ছয় মাসের হিসাবে যা ছিল ১১ দশমিক ৯৮ শতাংশ।

পর্যালোচনায় আরও দেখা গেছে, বছরের প্রথম অর্ধে এক্সিম, আইএফআইসি ও ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের নিট মুনাফা ও ইপিএস দুই থেকে চারগুণ পর্যন্ত বেড়েছে। এ ছাড়া ৬০ থেকে ৮৫ শতাংশ পর্যন্ত বেড়েছে উত্তরা, ট্রাস্ট, সাউথইস্ট ও প্রিমিয়ার ব্যাংকের মুনাফা।

প্রবৃদ্ধির শীর্ষে থাকা এক্সিম ব্যাংকের গত বছরের প্রথম ছয় মাসের নিট মুনাফা ছিল সোয়া ১৮ কোটি টাকা, যা এ বছর একই সময়ে ৭৯ কোটি টাকা ছাড়িয়েছে। অর্থাৎ মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে ৩৩১ শতাংশ। এতে ব্যাংকটির ইপিএস ১৩ পয়সা থেকে ৫৬ পয়সায় উন্নীত হয়েছে। যদিও দ্বিতীয় প্রান্তিকের ইপিএস ১৬ পয়সা কমে ৩১ পয়সায় নেমেছে।

অবশ্য এ ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে থাকা আইএফআইসি ব্যাংকের নিট মুনাফা ও ইপিএস দুই প্রান্তিকেই উল্লেখযোগ্য হারে বেড়েছে। ব্যাংকটির বছরের প্রথম ছয় মাসের মুনাফা ৫২ কোটি টাকা থেকে ১৩৫ কোটি টাকা ছাড়িয়েছে, প্রবৃদ্ধি ১৫৯ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকের ইপিএস ১৫ পয়সা থেকে বেড়ে ৫৮ পয়সায় এবং বছরের প্রথম অর্ধের ইপিএস ৩৯ পয়সা থেকে ১ টাকা ০১ পয়সায় উন্নীত হয়েছে।

প্রবৃদ্ধিতে তৃতীয় অবস্থানে থাকা ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের ইপিএস প্রথম অর্ধে ৪২ পয়সা থেকে ৯৫ পয়সা, চতুর্থ অবস্থানে থাকা উত্তরা ব্যাংকের ইপিএস ১ টাকা ৩৫ পয়সা থেকে আড়াই টাকায় এবং ট্রাস্ট ব্যাংকের ইপিএস ৯৮ পয়সা থেকে ১ টাকা ৭৭ পয়সায় উন্নীত হয়েছে। তিন ব্যাংকের মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ১২৬ শতাংশ, ৮৫ শতাংশ ও ৮০ শতাংশ।

ষষ্ঠ থেকে দশম অবস্থানে থাকা ব্যাংকগুলোর মধ্যে সাউথইস্টের মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে ৬৪ শতাংশ, প্রিমিয়ার ব্যাংকের ৫৯ শতাংশ, শাহজালাল ব্যাংকের ৩৫ শতাংশ, সিটি ব্যাংকের ৩৩ শতাংশ ও এনসিসি ব্যাংকের ৩১ শতাংশ। ২০ শতাংশের ওপর প্রবৃদ্ধি হয়েছে প্রাইম, ওয়ান, ইস্টার্ন ও আল-আরাফাহ ইসলামী ব্যাংকের।

মুনাফা কমায় এবার শীর্ষে ছিল এবি ব্যাংক। গত বছরের তুলনায় ব্যাংকটির ইপিএস ৩৯ পয়সা থেকে ১৫ পয়সায় নেমেছে। নিট মুনাফা কমেছে ৬১ শতাংশেরও বেশি। এমন নেতিবাচক ধারায় ছিল রূপালী, ন্যাশনাল, স্ট্যান্ডার্ড ও ব্র্যাক ব্যাংক। এ সময়ে রূপালী ব্যাংকের ইপিএস ৩৪ পয়সা থেকে কমে ২৮ পয়সায়, ন্যাশনাল ব্যাংকের ইপিএস ৫০ পয়সা থেকে কমে ৪২ পয়সায় ও স্ট্যান্ডার্ড ব্যাংকের ইপিএস ১০ পয়সা থেকে ০৯ পয়সায় নেমেছে। এ ছাড়া ব্র্যাক ব্যাংকের ইপিএস ২ টাকা ১৭ পয়সা থেকে ২ টাকা ০৫ পয়সায় নেমেছে, যদিও নিট মুনাফা বেড়ে প্রায় ২৩৩ কোটি টাকা থেকে ২৫৩ কোটি টাকা ছাড়িয়েছে।

এদিকে প্রাইম ব্যাংক শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। সম্প্রতি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রাহেল আহমেদ জানান, বছরের প্রথম ছয় মাসে তার ব্যাংকের করপরবর্তী মুনাফা দাঁড়িয়েছে ৯৯ কোটি ২৭ লাখ টাকা, যা গত বছরের একই সময়ে ছিল ৭৭ কোটি ৪০ লাখ টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: