Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

মানবদেহের আরও এক গোপন অঙ্গ আবিষ্কার


০৬ জানুয়ারি ২০১৭ শুক্রবার, ০৮:২৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


মানবদেহের আরও এক গোপন অঙ্গ আবিষ্কার

মানব দেহে নতুন একটি অঙ্গ আবিস্কার করলেন এক আইরিশ বিজ্ঞানী। যেটির অস্তিত্ব এতদিন অজানাই ছিল। পরিপাকতন্ত্রে শত শত বছর ধরে বিরাজমান এই অঙ্গটির নাম মেসেনটারি। অঙ্গটির আবিষ্কারক আয়ারল্যান্ড ইউনিভার্সিটি হসপিটাল লিমারিকের বিশেষজ্ঞ জে ক্যালভিন কফির মতে, মেসেনটারি অঙ্গ হিসাবে অবিষ্কার হওয়াটা গবেষণার নতুন দিগন্ত খুলে দিয়েছে। পেটের বিভিন্ন রোগের ক্ষেত্রে মেসেনটরির কী ভূমিকা আছে তা এখন আলাদাভাবে বোঝা সম্ভব হবে।  

অন্ত্র থেকে উদরের সঙ্গে সংযুক্ত অঙ্গ এই মেসেনটারি। এতদিন এটিকে পরিপাকতন্ত্রের আলাদা ক্ষুদ্রাংশ হিসেবে ভাবা হত। কিন্তু নতুন এক গবেষণায় দেখা গিয়েছে, এটি সম্পূর্ন আলাদা একটি অঙ্গ। যদিও এই অঙ্গটির কাজ কী সে ব্যাপারে এখনও স্পষ্ট নন বিজ্ঞানীরা।

ক্যালভিন কফি বলেন, “মেসেনটারির গঠনতন্ত্র আবিষ্কার হয়েছে। কিন্তু এই অঙ্গের কাজ নিয়ে এখন গবেষণা করা দরকার। মেসেনটারির কাজ কি তা জানতে পারলে এর অস্বাভাবিক কাজগুলোও বোঝা যাবে। ফলে রোগও ধরা পড়বে। ”

মেসেনটারি আবিষ্কারের পর মানবদেহে এখন অঙ্গ হয়ে দাঁড়াল ৭৯টি। নতুন এই অঙ্গটি হচ্ছে, পেরিটোনিয়ামের জোড়া ভাঁজের অংশ বা পাতলা আস্তরণ, যেটি ক্ষুদ্রান্তকে ধরে রাখতে সাহায্য করে। ‘দ্য ল্যানসেট মেডিক্যাল জার্নাল’ এ নতুন গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: