Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

ব্যাংকের বিনিয়োগ বাড়াতে বিএসইসির উদ্যোগ


২০ এপ্রিল ২০১৭ বৃহস্পতিবার, ০২:২৫  পিএম

শেয়ার বিজনেস24.কম


ব্যাংকের বিনিয়োগ বাড়াতে বিএসইসির উদ্যোগ

শেয়ারবাজার চাঙ্গা করতে অর্থের যোগান বাড়াতে হবে। এর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ আরও বাড়ানো প্রয়োজন। আর তা সম্ভব বেমেয়াদি মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের মাধ্যমে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মতে, আইন অনুযায়ী পুঁজিবাজার এক্সপোজার লিমিট (বিনিয়োগ সীমা) এড়িয়ে বেমেয়াদি মিউচ্যুয়াল ফান্ডে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ বাড়ানো সম্ভব। এর জন্য প্রয়োজন বাংলাদেশ ব্যাংকের নীতি-সহায়তা। কারণ, তারা বর্তমানে বেমেয়াদি ফান্ডের বিনিয়োগকে এক্সপোজার লিমিটেডের মধ্যে গণনা করছে। আর আইনে বেমেয়াদি ফান্ডের বিনিয়োগ এক্সপোজার লিমিটেডের বাইরে রাখার সুযোগ রয়েছে। ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ তার ক্যাপিটালের ২৫ শতাংশের বেশি হতে পারবে না। গতফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাদের সমন্বয় সভায় এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বিএসইসির আলোচনা হয়েছে। বৈঠকে এ বিষয়ে বিএসইসিকে সুনির্দিষ্ট প্রস্তাবনা পাঠানোর অনুরোধ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এর পরিপ্রেক্ষিতে বিএসইসি পুঁজিবাজারের স্বার্থে প্রস্তাব তৈরির কাজ করছে। বিএসইসির এক কমিশনার এ বিষয়ে বলেন, ইতোমধ্যে প্রস্তাব তৈরির কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিগগিরই কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের কাছে প্রস্তাব পাঠানো হবে।

তিনি আরও বলেন, ব্যাংক কোম্পানি এ্যাক্ট ২০১৩ এর ধারা ২৬(ক)- এ বলা হয়েছে, পুঁজিবাজারে অন্যান্য উপাদানের পাশাপাশি মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্যে ব্যাংকগুলোকে এক্সপোজার লিমিটে গণনা করতে হবে। কিন্তু বেমেয়াদি ফান্ডে বিনিয়োগ বাজারমূল্যে গণনার সুযোগ নেই। কারণ, তারা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নয়। তাই এ খাতে ব্যাংকের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ এক্সপোজার লিমিটের বাইরে রাখার প্রস্তাব দেয়া হবে। আর মিউচ্যুয়াল ফান্ড আইন অনুযায়ী ফান্ডগুলোর বিনিয়োগ উপযোগী অর্র্থের একটি নির্দিষ্ট অংশ শেয়ারবাজারে বিনিয়োগ করতে হয়। আর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বেমেয়াদি ফান্ডে সক্রিয় হলে এ খাতে বিনিয়োগ বাড়বে। পাশাপাশি শেয়ারবাজারে ইক্যুইটি সহয়তাও বাড়বে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: