Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান ডিএসইর


০৭ আগস্ট ২০১৯ বুধবার, ০২:৪৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান ডিএসইর

 

পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে দেশের গণমাধ্যম সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে পুঁজিবাজার-সংশ্লিষ্ট সবাইকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে বলে আশা প্রকাশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য ডিএসই কর্তৃপক্ষ গণমাধ্যমগুলোকে এমন সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে, যা বিনিয়োগকারীদের মধ্যে বিভ্রান্তি তৈরি করে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ডিএসই এ অনুরোধ জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে ডিএসই বলেছে, গত কিছুদিন বাজারে কিছুটা সংশোধনের ধারা অব্যাহত রয়েছে। এ অবস্থায় কিছুসংখ্যক বিনিয়োগকারী ডিএসইর সামনে মানববন্ধন করে বিক্ষোভ প্রদর্শন করছেন। এর মাধ্যমে দেশ-বিদেশে আমাদের পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। পুঁজিবাজারের ধর্মই হলো উত্থান ও পতন। যে কেউ ইচ্ছে করলেই এ বাজারকে প্রভাবিত করতে পারবে না।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দীর্ঘমেয়াদে একটি গতিশীল পুঁজিবাজার গড়ে তুলতে ব্যাপক সংস্কারমূলক কাজসহ প্রয়োজনীয় আইন-কানুন প্রণয়ন করে যাচ্ছে। একই সঙ্গে ডিএসইও সব ধরনের উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পুঁজিবাজারের মাধ্যমে দেশের শিল্পায়ন ও নতুন নতুন উদ্যোক্তা তৈরির ব্যাপারে আন্তরিক।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজারে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক সময়ে বাজার থেকে মূলধন উধাও ও পাচার-সংক্রান্ত যেসব সংবাদ পরিবেশন করা হয়েছে, সেগুলো প্রকৃত অর্থে সঠিক নয়। বাজারে সিকিউরিটিজের মূল্য ওঠানামার সঙ্গে সামঞ্জস্য রেখে বাজার মূলধন বাড়ে বা কমে। এ উত্থান-পতনের সঙ্গে অর্থ পাচার বা উধাও হওয়ার কোনো সম্পর্ক নেই। এ ধরনের নেতিবাচক প্রচারে পুঁজিবাজার সম্পর্কে দেশ-বিদেশে এক ধরনের বিরূপ প্রভাব পড়ছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: