Nahee Aluminum
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

বসুন্ধরা সিমেন্টও আইপিওতে আসবে


১৯ ডিসেম্বর ২০১৬ সোমবার, ১১:০৭  এএম

শেয়ার বিজনেস24.কম


বসুন্ধরা সিমেন্টও আইপিওতে আসবে

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসছে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। এরপরে আইপিওতে আসার কথা জানিয়েছে বসুন্ধরা সিমেন্ট কোম্পানি লিমিটেড। বসুন্ধরা গ্রুপের নির্বাহী পরিচালক ও কোম্পানি সচিব নাসিমুল হাই সম্প্রতি এমন আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড আইপিওতে আসার প্রস্তুতি নিয়েছে। এরপরে আমরা বসুন্ধরা সিমেন্টকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করার চেষ্টা করবো।

নাসিমুল হাই বলেন, মেঘনা ও বসুন্ধরা সিমেন্টসহ বসুন্ধরার মোট চারটি সিমেন্ট কোম্পানি রয়েছে। এর মধ্যে মেঘনা ও বসুন্ধরা সিমেন্ট কোম্পানি দু’টি চাহিদার তুলনায় উৎপাদন কম। ফলে বছর শেষে কোনো সিমেন্ট অবিক্রি থাকে না।

তবে কবে নাগাদ আইপিওতে আসবে, কোন কাজে কি পরিমাণ টাকার চাহিদা এবং কোন প্রক্রিয়ায় উত্তোলন করার আগ্রহ রয়েছে তা প্রকাশ করেননি তিনি।

কোম্পানি দু’টির ক্যাপাসিটির ও এক্সপানশন বাড়ানোর পাশাপাশি নতুন প্রযুক্তি ব্যবহার করে ডিমান্ড অনুসারে সাপ্লা‌ই বাড়ানো হবে। এতে কোম্পানির যৌথ আয়ও বাড়বে।

নাসিমুল হাই বলেন, মেঘনা সিমেন্ট কোম্পানি শেয়ার হোল্ডারদের গত ৫ বছর ধরে ভালো লভ্যাংশ দিয়ে যাচ্ছে। আগামীতে আরও ভালো লভ্যাংশ দেওয়া হবে।

রাজধানীতে সম্প্রতি একটি অনুষ্ঠানে বিনিয়োগকারীদের এক প্রশ্নের জবাবে নাসিমুল বলেন, গত ৯ বছরে ১০ শতাংশ হারে দেশের সিমেন্ট খাতে প্রবৃদ্ধি  হয়েছে। এ অবস্থায় বর্তমান সরকার আরসিসির মাধ্যমে রাস্তা ঘাট  সেতু ও ব্রিজ  নির্মাণের পরিকল্পনা নিয়েছে। ফলে আগামী ১০ বছর সিমেন্ট খাতে ১০ শতাংশ হারে প্রবৃদ্ধি হবে।

বসুন্ধরা পেপার কোম্পানিটি শেয়ারবাজার থেকে ২০০ কোটি টাকা উত্তোলন করবে। নিয়ন্ত্রণ কমিশনের এখন অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: