Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

পুঁজিবাজারে বিনিয়োগ নিয়ে প্রধানমন্ত্রীর পরামর্শ


০৮ জুলাই ২০১৯ সোমবার, ০৮:১১  পিএম

নিজস্ব প্রতিবেদক


পুঁজিবাজারে বিনিয়োগ নিয়ে প্রধানমন্ত্রীর পরামর্শ

পুঁজিবাজারের মাধ্যমে সাধারণ মানুষকে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টিতে ও বিনিয়োগে অংশীদার করা সম্ভব। ফলে যত বেশি মানুষ পুঁজিবাজারে সম্পৃক্ত হবে আমাদের শিল্পায়ন ততবেশি ত্বরান্বিত হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার ৮ জুলাই সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ফাইন্যান্সিয়াল রেগুলেটর ট্রেনিং ইনিশিয়েটিভ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আমাদের কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। আমাদের অর্থনীতি মূলত কৃষিভিত্তিক কিন্তু শিল্পায়নও আমাদের একান্তভাবে প্রয়োজন। সেদিকে লক্ষ্য রেখে আমরা দেশের শিল্পায়নের জন্য দেশি বিদেশি উদ্যোক্তা ও বিনিয়োগেরও প্রয়োজন।

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আপনারা যখন বিনিয়োগ করতে যান বা খরচ করতে যান, যে টাকা উপার্জন করেন তার সবটুকু খরচ করে ফেলবেন না অন্তত কিছু টাকা জমা রেখে তারপর করবেন। কারণ অনেক সময় দেখা যায় যে, যতটুকু পাওয়া গেল; আরও বেশি পাওয়ার লোভে সবটুকুই খরচ করে ফেলে শেষে শূন্য হয়ে যেতে হয়। এজন্য যা উপার্জন করেন কিছু হাতে রাখবেন, জমা রাখবেন, কিছু খরচ করবেন। তাহলে আপনাদের আয় স্থিতিশীল থাকবে।

শক্তিশালী পুঁজিবাজার গঠনে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ নিয়ে তিনি বলেন, আমাদের দেশের পুঁজিবাজার এখনও শ্রেণী বিনিয়োগকারীর উপর নির্ভরশীল। শক্তিশালী পুঁজিবাজার গঠনের জন্য প্রত্যাহিক লেনদেনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর পরিমাণ বৃদ্ধি করাও প্রয়োজন। একটি জ্ঞান নির্ভর বিনিয়োগকারী গোষ্ঠী গড়ে তোলার জন্য দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম অব্যাহত রয়েছে। বস্তুতপক্ষে বিনিয়োগকারীরা হলো পুঁজিবাজারের মূল চালিকা শক্তি। তাই তাদের সচেতনতার বিষয়ে শক্তিশালী পুঁজিবাজার গড়ে তোলা অন্যতম পূর্বশর্ত।

এছাড়া সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সিকিউরিটিজ এণ্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল আলম। উদ্বোধনী বক্তব্য রাখেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি মনমোহন প্রকাশ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: