Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

পুঁজিবাজারে আসছে সরকারি কোম্পানি


০৭ আগস্ট ২০১৯ বুধবার, ০২:৪০  পিএম

নিজস্ব প্রতিবেদক


পুঁজিবাজারে আসছে সরকারি কোম্পানি

বিদ্যুৎ খাতের সরকারি কোম্পানি বি-আর পাওয়ারজেন লিমিটেড দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসি-এর সভাপতিত্বে শেরেবাংলা নগরে অনমনীয় ঋণবিষয়ক কমিটির ২৭তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সভায় ঢাকার অদূরবর্তী গাজীপুর ও পার্শ্ববর্তী ময়মনসিংহ জেলার ক্রমবর্ধমান শিল্পাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে শ্রীপুরে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এইচএফও-ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়নের জন্য ঋণ গ্রহণ প্রস্তাব অনুমোদন করা হয়। ঋণ প্রস্তাব অনুমোদনে ক্ষেত্রে অর্থমন্ত্রী দুটি শর্তারোপ করেন। একটি হচ্ছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে কোম্পানির আর্থিক তারল্য সার্টিফিকেট নিতে হবে। আরেকটি হলো পুঁজিবাজারে পূর্ণমাত্রায় কোম্পানিটির শেয়ার ছাড়ার ব্যবস্থা করতে হবে।

বি-আর পাওয়ারজেনের মাধ্যমে দীর্ঘদিন পর পুঁজিবাজারে সরকারি কোম্পানির শেয়ার তালিকাভুক্তির প্রক্রিয়া শুরু হবে। এভাবেই ধীরে ধীরে পুঁজিবাজারে সরকারি কোম্পানির শেয়ার আসতে থাকবে বলে অর্থমন্ত্রী আশা প্রকাশ করেছেন।

শ্রীপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থার নাম বি-আর পাওয়ারজেন লিমিটেড। এটি একটি সরকারি লাভজনক কোম্পানি। এ প্রকল্পের জন্য জার্মানিভিত্তিক ঋণদাতা প্রতিষ্ঠান কেএফডব্লিউ আইপিইএক্স ব্যাংকের কাছ থেকে ঋণ নেয়া হবে। প্রকল্পটির কাজ ২০২১ সালের মার্চে শেষ হবে বলে ধারণা করা হচ্ছে। তিন বছরের প্রাপ্যতা সময়কাল বিবেচনায় ২০২৩-২৪ অর্থবছর থেকে ঋণের কিস্তি পরিশোধ শুরু হবে। বি-আর পাওয়ারজেন চট্টগ্রামের মিরসরাই বঙ্গবন্ধু শিল্পনগরে সরকারি তহবিলে প্রায় ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আরেকটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। ২০২০ সালের জানুয়ারিতে বিদ্যুৎকেন্দ্রটির বাণিজ্যিক উৎপাদন শুরু হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: