Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

নতুন মূল্য সংযোজন কর ১ জুলাই থেকে বাস্তবায়ন : অর্থমন্ত্রী


০৪ মে ২০১৭ বৃহস্পতিবার, ১০:০৪  পিএম

শেয়ার বিজনেস24.কম


নতুন মূল্য সংযোজন কর ১ জুলাই থেকে বাস্তবায়ন : অর্থমন্ত্রী

আগামী  ১ জুলাই থেকে সরকার অনলাইন ভিত্তিক নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পুরক শুল্ক আইন-২০১২ বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ন্যাপের সংসদ সদস্য (এমপি) আমিনা আহমেদের প্রশ্নের লিখিত জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী মুহিত বলেন, সরকার এ আইন ২০১২ সালে জাতীয় সংসদে পাস করেছে। এ আইন প্রণয়নের উদ্দেশ্য হলো- কর আদায় পদ্ধতি সহজতর করা। তা হলে ভ্যাটের আওতা ও কার্যক্রম ব্যাপকভাবে পাবে এবং রাজস্ব আদায় বহুলাংশে বাড়বে।

১ জুলাই থেকে পর্যায়ক্রমে অনলাইনে ভ্যাট পেমেন্ট ও রিটার্ন দাখিল কার্যক্রম শুরু হবে জানিয়ে এমএ মুহিত জানান, সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত রাষ্ট্রের মর্যাদায় উন্নীত করার জন্য দেশের অভ্যন্তরীণ সম্পদ আহরণ ব্যবস্থার সুষ্ঠু পরিচালনা ও সম্প্রসারণের লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি জানান, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আওতাভুক্ত সংস্থা জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এজন্য বেসরকারি খাতের সঙ্গে যোগাযোগ রক্ষা ও সমন্বয় সাধন করছে। রাজস্ব আয় বৃদ্ধির মাধ্যমে দেশকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলার লক্ষ্যে সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: