Sahre Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

জেলে বসে ৮২ বছরে মাধ্যমিক পাস করলেন সাবেক মন্ত্রী


১৭ মে ২০১৭ বুধবার, ০৪:০৬  পিএম

শেয়ার বিজনেস24.কম


জেলে বসে ৮২ বছরে মাধ্যমিক পাস করলেন সাবেক মন্ত্রী

৮২ বছর বয়সে পরীক্ষা দিয়ে মাধ্যমিক পাস করেছেন ভারতের সাবেক এক মন্ত্রী। ভারতের হারিয়ানা রাজ্যের চার বারের মুখ্যমন্ত্রী ওম প্রকাশ চৌটালা তিহার জেলে বসে ওই পরীক্ষায় অংশগ্রহণ করেন।

মন্ত্রীর ছেলে অভেয় চৌটালা বলেন, ‘আমার বাবা জেলে থাকার সময়কে স্মরণীয় করে রাখতে পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেন। এজন্য বাবা প্রতিদিন জেলের লাইব্রেরিতে যেতেন এবং তার পছন্দ মতো বই পরতেন। তার অন্যতম পছন্দের বই হচ্ছে বিভিন্ন দেশের রাজনৈতিক নেতাদের জীবনী।’

জীবনের শেষ প্রান্তে এসে ওম প্রকাশের মাধ্যমিক পরীক্ষা দেওয়া প্রসঙ্গে ছেলে অভেয় বলেন, ‘আমার বাবা নিজের ইচ্ছাতেই পরীক্ষা দিয়েছেন। যাতে মানুষ তাকে ভুলে না যায়।’

ওম প্রকাশ চৌটালা ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলের নেতা। তিনিসহ ৫৪ জন সরকারি কর্মকর্তা একটি দুর্নীতি মামলায় তিহার জেলে রয়েছেন।

তাদের বিরুদ্ধে অভিযোগ, ১৯৯৯ থেকে ২০০০ সাল পর্যন্ত শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৩ হাজার ২১৬ জন যোগ্য প্রার্থীর ফলাফল পরিবর্তন করা হয়। ঘুষ নিয়ে প্রকৃত ফল পরিবর্তন করে অভিযুক্ত ৫৪ জন অযোগ্যদের নিয়োগ পরীক্ষায় পাস করান।

এর ফলে ভারতের সিবিআইএ-এর (সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন) তদন্তে অপরাধ প্রমাণিত হওয়ায় ২০১৩ সালে মুখ্যমন্ত্রীসহ আরও ৫৩ জনকে দিল্লীর হাইকোর্ট ১০ বছর করে কারাভোগের শাস্তি দেন। পরবর্তীতে সুপ্রিম কোর্টে আপিল করলে একই শাস্তি বহাল থাকে।

ওম প্রকাশ চৌটালা ভারতের সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী চৌধুরী দেবী লালের ছেলে। তার দুই ছেলে এবং তিন মেয়ে। বর ছেলে অভেয় চৌটালা এলাহবাদের এমএলএ এবং তার নাতি হিসার লোক সভার এমপি।
            

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: