Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

ছয় শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা


১০ জুন ২০১৯ সোমবার, ০১:৪৬  পিএম

নিজস্ব প্রতিবেদক


ছয় শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা

দীর্ঘ ৯ দিনের ঈদের ছুটির পর ঊর্ধ্বমুখী ধারায় শুরু হয়েছে শেয়ারবাজারের লেনদেন। ছুটির আগের সপ্তাহজুড়ে অধিকাংশ শেয়ারের দর ঊর্ধ্বমুখী ছিল। সূচকও বেড়েছিল। এর ধারাবাহিকতায় গতকাল রোববার প্রধান শেয়ারবাজার ডিএসইতে প্রায় ৫০ শতাংশ শেয়ারের দর বেড়েছে। বিপরীতে ৩৬ শতাংশের দর কমেছে। দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে ৫৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে এবং কমেছে ২৮ শতাংশের।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, জ্বালানি ও বিদ্যুৎ, প্রকৌশল, ওষুধ ও রসায়ন, বস্ত্র এবং টেলিযোগাযোগ খাতের অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। ব্যাংক ও বীমার বেশিরভাগ শেয়ার দর হারিয়েছে। এ ছাড়া ১২ বহুজাতিক কোম্পানির মধ্যে গ্লাক্সোস্মিথক্লাইন ও বার্জার পেইন্টস ছাড়া বাকি সবগুলোর দর বেড়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন ১৭ কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ১১টির।

রোববার প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৫৪০০ পয়েন্ট ছাড়িয়েছে। এ নিয়ে টানা ষষ্ঠ কার্যদিবসে বাড়ল সূচক। এ সময়ে সূচক বেড়েছে ১৫২ পয়েন্ট বা ২ দশমিক ৯০ শতাংশ। গত ৮ এপ্রিল সূচকটি ৫৪০০ পয়েন্ট থেকে নামার দুই মাস পর পুনরায় ওই অবস্থানে এলো।

ডিএসইএক্স ২৫ পয়েন্ট বাড়লেও শুধু ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর দরবৃদ্ধির কারণেই বেড়েছে সাড়ে ১১ পয়েন্ট। শেয়ারটির দর সোয়া ৫ শতাংশ বৃদ্ধি সূচকে এতটা প্রভাব ফেলেছে। সূচক বৃদ্ধিতে দ্বিতীয় সর্বোচ্চ অবদান ছিল বেক্সিমকো ফার্মার। শেয়ারপ্রতি এক টাকা ৪০ পয়সা দরবৃদ্ধির কারণে এই কোম্পানি সূচকে যোগ করেছে প্রায় ২ পয়েন্ট। এ ছাড়া ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও খুলনা পাওয়ার সূচকে যোগ করেছে প্রায় ৬ পয়েন্ট।

এদিকে ছুটির পর বিনিয়োগকারীদের উপস্থিতি কম থাকার কারণে ডিএসইর লেনদেন আগের কার্যদিবসের চেয়ে ১২০ কোটি ৩৪ লাখ টাকা কমে ৩০৪ কোটি ৬৭ লাখ টাকায় নেমেছে। সিএসইতে এদিন কেনাবেচা হয়েছে ৪১ কোটি ৫৫ লাখ টাকা মূল্যের শেয়ার। পর্যালোচনায় আরও দেখা গেছে, গতকাল অন্তত ছয় কোম্পানির শেয়ার ও দুটি মিউচুয়াল ফান্ড দিনের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে। এগুলো হলো- ইস্টার্ন হাউজিং, মেঘনা কনডেন্সড মিল্ক্ক, বিচ হ্যাচারি, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ এবং ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। মিউচুয়াল ফান্ড দুটি হলো প্রাইম ফাইন্যান্স প্রথম এবং এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড।

ছয় শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হলেও গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ৩১৩ কোম্পানির শেয়ারের মধ্যে ১৩টির দর ৫ শতাংশের ওপরে বেড়েছে। এসব কোম্পানির মধ্যে রয়েছে- প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, ইউনিয়ন ক্যাপিটাল, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্স, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, ইমাম বাটন এবং বেক্সিমকো সিনথেটিক্স।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: