Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

চলতি সপ্তাহে বিনিয়োগে আসছে যেসব ব্যাংক


১৪ মার্চ ২০২০ শনিবার, ০২:৪২  পিএম

নিজস্ব প্রতিবেদক


চলতি সপ্তাহে বিনিয়োগে আসছে যেসব ব্যাংক

রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ৬ ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করেছে। ১৫ মার্চ রোববার থেকে বিনিয়োগ শুরু করবে আরও ২ ব্যাংক। এছাড়া, চলতি সপ্তাহের মধ্যে বিনিয়োগে সক্রিয় হচ্ছে আরও ৫ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল সূত্রে এমন তথ্য জানা গেছে।

বিনিয়োগ শুরু করা ৬ ব্যাংক হলো-সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, ইউসিবিএল ও শাহজালাল ইসলামী ব্যাংক। সিটি ব্যাংক ছাড়া সবগুলো ব্যাংক নিজস্ব তহবিল হতে বিনিয়োগ শুরু করেছে। সিটি ব্যাংক পূর্বের নেয়া ৫০ কোটি টাকা বিশেষ তহবিলে রূপান্তর করেছে। এ সপ্তাহে ব্যাংকটির বিনিয়োগ আরও বাড়াবে।

এদিকে কাল রোববার থেকে বিনিয়োগে আসছে জনতা ব্যাংক ও ইসলামী ব্যাংক। জনতা ব্যাংক গত বৃহস্পতিবার (১২ মার্চ) বাংলাদেশ ব্যাংক থেকে বিশেষ তহবিলের ২০০ কোটি টাকা গ্রহণ করেছে। জনতা ব্যাংকই প্রথম ব্যাংক যেটি বিশেষ তহবিল হতে পুরো অর্থ গ্রহণ করলো। এছাড়া, গত বৃহস্পতিবার (১২ মার্চ) ইসলামী ব্যাংক নিজস্ব তহবিল হতে ১০০ কোটি টাকার তহবিল গঠন করেছে।

এছাড়া চলতি সপ্তাহে বিনিয়োগে সক্রিয় হচ্ছে আরও ৫ ব্যাংক। ব্যাংকগুলো হলো-এনসিসি ব্যাংক, অগ্রণী ব্যাংক, ব্যাংক এশিয়া, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও এনআরবি ব্যাংক। চলতি সপ্তাহের সোমবার থেকে বুধবারের মধ্যে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের সভা নির্ধারিত রয়েছে। এসব সভায় পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশেষ তহবিল গঠনের প্রস্তাব অনুমোদিত হবে।

এদিকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশেষ তহবিল গঠন করতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে নিয়মিত তাগাদা দেওয়া হচ্ছে। ব্যাংকগুলোর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা যোগাযোগ করছেন। সরকারের নির্দেশে বাংলাদেশ ব্যাংকের গভর্ণর নিজে বিষয়টি তদারকি করছেন। জানা যায়, গত বৃহস্পতিবার বাজারে আবারও বড় পতন দেখা দেয়ায় ওইদিন বিকাল থেকে কর্মকর্তারা তদারকি আরও বাড়িয়েছেন।

সরকারের শীর্ষ পর্যায়ের নির্দেশে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংক বিশেষ তহবিল গঠনের ঘোষণা দেয়। এ তহবিল হতে পাঁচ শতাংশ সুদে ব্যাংকগুলো ২০০ কোটি টাকা নিতে পারবে। ব্যাংকগুলো অর্থ পরিশোধে সময় পাবে পাঁচ বছর। আর সর্বোচ্চ সাত শতাংশ সুদে ব্যাংকগুলো এ তহবিল থেকে ঋণ দিতে পারবে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলোকে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: