Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

কারসাজি ধরতে তদন্ত কমিটির প্রতিবেদন জমা


১৯ আগস্ট ২০১৯ সোমবার, ০২:০৩  পিএম

নিজস্ব প্রতিবেদক


কারসাজি ধরতে তদন্ত কমিটির প্রতিবেদন জমা

টানা ৯ দিনের ছুটি শেষে খুলেছে শেয়ারবাজার। লেনদেনের প্রথম দিনে গতকাল রোববার বীমা, জ্বালানি ও বিদ্যুৎ, ওষুধ ও রসায়নসহ ছোট খাতগুলোর অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। একই সঙ্গে বেড়েছে অধিকাংশ মিউচুয়াল ফান্ডের বাজারদরও। বাকি প্রায় সব খাতে মিশ্রধারা দেখা গেছে। তবে কমেছে বেশিরভাগ ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারদর।

সার্বিক হিসাবে প্রধান শেয়ারবাজার ডিএসইতে ১৮৪ শেয়ার ও ফান্ডের দর বাড়ার বিপরীতে ১২৩টির দর কমেছে এবং অপরিবর্তিত ছিল ৪৫টির দর। এতে প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৫২১৬ পয়েন্ট ছাড়িয়েছে। তবে লেনদেন ছুটির আগের শেষ কার্যদিবসের তুলনায় প্রায় ৮৭ কোটি কমে ৩২৩ কোটি ৭০ লাখ টাকায় নেমেছে। দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে ১২৪ শেয়ার ও ফান্ডের দরবৃদ্ধির বিপরীতে ৮৫টির দর কমেছে।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, বীমা, জ্বালানি ও বিদ্যুৎ, ওষুধ ও রসায়ন, সিমেন্ট, সিরামিক এবং পাট খাতের গড়ে ২ থেকে সাড়ে ৪ শতাংশ পর্যন্ত দর বেড়েছে। এর মধ্যে সিমেন্ট খাতের লেনদেন হওয়া পাঁচ কোম্পানির মধ্যে চারটির দর বৃদ্ধি পাওয়ায় এ খাতের সার্বিক শেয়ারদর প্রায় সাড়ে ৪ শতাংশ বেড়েছে। গতকাল অধিকাংশ বহুজাতিক এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানির শেয়ারদরও বেড়েছে। ১২ বহুজাতিক কোম্পানির মধ্যে বিএটিবি ও লাফার্জ-হোলসিম ছাড়া সবগুলোর দর বেড়েছে। অন্যদিকে লেনদেন হওয়া ১৮ সরকারি কোম্পানির মধ্যে রূপালী ব্যাংক, পদ্মা অয়েল, পাওয়ার গ্রিড, বিএসসি ও ন্যাশনাল টি বাদে বাকি ১৩টির শেয়ারদর বেড়েছে।

গতকাল অন্তত ১৭ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড দিনের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে। এর মধ্যে শেষ পর্যন্ত ১৩টি ওই দরে স্থির এবং বিক্রেতাশূন্য অবস্থায় ছিল। অবশ্য এর অধিকাংশই ছিল দুর্বল মৌলভিত্তির।

সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হওয়া ১৩ শেয়ার হলো- এসিআই লিমিটেড, এসিআই ফর্মুলেশন, বিডি ওয়েল্ডিং, বিএফআইসি, ইস্টার্ন ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, কেয়া কসমেটিক্স, লিবরা ইনফিউশনস, তাল্লু স্পিনিং, ইউনাইটেড এয়ারওয়েজ, ডেল্টা স্পিনার্স, নর্দার্ন ইন্স্যুরেন্স ও ফনিক্স ফাইন্যান্স। চার মিউচুয়াল ফান্ড হলো- এসইএমএল এফবিএসএল গ্রোথ, এসইএমএল আইবিবিএল, এসইএমএল লেকচার ও ফনিক্স ফাইন্যান্স প্রথম। অন্যদিকে ঢাকা ডাইং কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বনিম্ন দরে কেনাবেচা হয়েছে।

বিএসইসি তদন্ত প্রতিবেদন :এদিকে সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক দরপতনের কারণ খতিয়ে দেখতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি গঠিত তদন্ত কমিটি গতকাল সংস্থার চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের কাছে প্রতিবেদন জমা দিয়েছে। কমিটির আহ্বায়ক ও সংস্থার পরিচালক রেজাউল করিম এবং বাকি তিন সদস্য এ প্রতিবেদন হস্তান্তর করেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: