Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

কমানো হচ্ছে কোম্পানির রিজার্ভে কর এফডিআই


১৯ জুন ২০১৯ বুধবার, ০২:১৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


কমানো হচ্ছে কোম্পানির রিজার্ভে কর এফডিআই

কোম্পানির রিজার্ভ ও রিটেইন আর্নিংয়ের ওপর বাজেটে প্রস্তাবিত ১৫ শতাংশ হারে কর শেষ পর্যন্ত কার্যকর করা হলে তা বিদেশি বিনিয়োগ বা এফডিআইয়ে নেতিবাচক প্রভাব ফেলবে। এতে কোম্পানির লভ্যাংশের একটা বড় অংশ দেশের বাইরে চলে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিদেশি উদ্যোক্তাদের সংগঠন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির (ফিকি) সভাপতি শেহজাদ মুনিম। বিদেশে চলে যাওয়া এ অর্থের পরিমাণ ডলারের হিসাবে ৬০০ কোটির কম হবে না বলে মনে করেন তিনি।

মঙ্গলবার ফিকির মাসিক ভোজসভায় এমন আশঙ্কা প্রকাশ করেন তিনি। রাজধানীর ওয়েস্টিন হোটেলে এ সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া।

ঘোষিত বাজেটে লভ্যাংশ দেওয়ার পর মুনাফার যে অংশ কোম্পানি রিজার্ভ হিসাবে রাখে, সেটির পরিমাণ কোম্পানির পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হলে; যতটুকু বেশি সেটির ওপর ১৫ শতাংশ হারে করারোপের প্রস্তাব করা হয়েছে। রিজার্ভ না রেখে মুনাফার বড় অংশ লভ্যাংশ আকারে বিতরণে উৎসাহিত করতে এই প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

ফিকির সভাপতি বলেন, বাড়তি এ কর দেওয়ার সক্ষমতা অনেক কোম্পানির নেই। বহুজাতিক কোম্পানির বেশিরভাগ শেয়ারধারী থাকেন বিদেশে; কর এড়াতে লভ্যাংশ বেশি দেওয়ার প্রচলন শুরু হলে এফডিআই কমে যাবে। এ ছাড়া বাজেটের কিছু প্রস্তাবে ব্যবসা-বাণিজ্যের খরচও বেড়ে যেতে পারে। তিনি বলেন, উৎপাদন খাত থেকে সরিয়ে সরবরাহ খাতে সম্পূরক শুল্ক্কারোপ, ই-কমার্সে ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ- এ রকম কিছু পদক্ষেপের কারণে ব্যবসা-বাণিজ্য ব্যাহত হতে পারে। এমন শঙ্কাকে আমলে নিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

তিনি বলেন, ফিকির উদ্বেগ বিবেচনায় নেওয়া হবে। ই-কমার্সে ভ্যাট আরোপের প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, সুপারশপে কেনাকাটা করতে গেলে ভ্যাট দিতে হয় ভোক্তাদের। কিন্তু অনলাইন কেনাকাটায় কর দিতে হচ্ছে না। এ নিয়ে বিভিন্ন মহলে মতবিরোধ আছে। নতুন ভ্যাট আইনের বহুস্তর নিয়ে জটিলতা সৃষ্টি হতে পারে বলে বক্তব্য দেন ফিকির অন্য সদস্যরা। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি ফ্যাঁসোয়া ডি ম্যারিকো ও নির্বাহী পরিচালক জামিল ওসমান।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: