Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

কপারটেককে তালিকাভুক্ত নয় প্রাপ্য টাকা দেবে ডিএসই


০২ জুলাই ২০১৯ মঙ্গলবার, ০৭:৩৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


কপারটেককে তালিকাভুক্ত নয় প্রাপ্য টাকা দেবে ডিএসই

সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) সম্পন্ন করা কপারটেক ইন্ডাস্ট্রিজের প্রাপ্য টাকা বুঝিয়ে দেবে ডিএসই। গত ৩০ জুন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির এক চিঠিতে ডিএসইকে তাদের কাছে থাকা কপারটেকের আইপিওর টাকা সাবস্ক্রিপশনের টাকা কোম্পানিটিকে বুঝিয়ে দিতে বলেছে। সেই নির্দেশ অনুযায়ী আজ মঙ্গলবার অনুষ্ঠিত ডিএসইর বোর্ড সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিএসইসির থেকে বলা হয়, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এরই মধ্যে কপারটেক ইন্ডাস্ট্রিজকে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে। গত ৯ জুন আইপিও সাবস্ক্রিপশনের মাধ্যমে বরাদ্দ পাওয়া শেয়ারহোল্ডারদের বিও অ্যাকাউন্টে শেয়ার হস্তান্তর করা হয়েছে। তাই ডিএসইর কাছে থাকা এলিজিবল ইনভেস্টরদের (ইআই) আইপিও সাবস্ক্রিপশনের টাকা কোম্পানিটির ব্যাংক অ্যাকাউন্টে পাঠানোর জন্য নির্দেশ দিয়েছে কমিশন।

ক্যাপিটাল ইস্যু রুলসে বর্ণিত যোগ্য বিনিয়োগকারী বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা তাদের শেয়ার কেনার টাকা (পে অর্ডার) ডিএসইর কাছে জমা করে। যা মোট বিনিয়োগকারীদের ৩০ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ছাড়া বাকি বিনিয়োগকারীদের ১৪ কোটি টাকা কোম্পানিকে বুঝিয়ে দেয়া হয়েছিল, শুধু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৬ কোটি টাকা বাকি ছিল। সেই টাকাই ডিএসইকে বুঝিয়ে দিতে বলা হয়েছে।

নাম প্রকাশে অনইচ্ছুক ডিএসইর একজন পরিচালক বলেন, কোম্পানিকে টাকা বুঝিয়ে দেয়ার সাথে তালিকাভুক্তিকরণের কোনো সম্পর্ক নেই। আমরা কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে অনিয়ম এবং তালিকাভুক্তি করণের বিষয়ে সিদ্ধান্ত চেয়ে বিএসইসির কাছে একটি চিঠি পাঠিয়েছিলাম, সেই বিষয়ে বিএসইসি থেকে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। এবং ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) থেকেও কোনো প্রতিবেদন আসেনি। তাই তালিকাভুক্তি করণের বিষয়ে ডিএসই কোনো সিদ্ধান্তে যাবে না। যদি অন্য কেউ তালিকাভক্ত করে এবং লেনদেন শুরু করে সেটা তাদের ব্যাপার।

গত এপ্রিল মাসে আইপিওর সাবসক্রিপশন শেষ হওয়ার পর কোম্পানিটি দুই স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির আবেদন করে। গত ২৩ মে সিএসইর পরিচালনা পর্ষদ কোম্পানিটির আবেদন অনুমোদন করে। কিন্তু অপর স্টক এক্সচেঞ্জ ডিএসই কোম্পানির আর্থিক প্রতিবেদনে কিছু অসঙ্গতির অভিযোগ তুলে প্রথমে এটিকে তালিকাভুক্ত করতে অস্বীকৃতি জানায়। পরবর্তীতে তারা এ বিষয়ে বিএসইসির দিকনির্দেশনা চায়। সব শেষে গত ২২ জুন ডিএসই কোম্পানির তালিকাভুক্তির সময়সীমা বাড়ানোর আবেদন জানায়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: